• Gandhi Jayanti 2022: মাত্র চার টাকার জন্য স্ত্রী কস্তুরবার উপর রেগে গিয়েছিলেন গান্ধীজি
    এই সময় | ০২ অক্টোবর ২০২২
  • আজ 'জাতির জনক' মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) ১৫৩ তম জন্মবার্ষিকী। তাঁর দেখানো সত্য ও অহিংসার পথ গোটা দেশের কাছে নয় সারা দুনিয়ার কাছেই আদর্শ। তাঁর জীবনের অনেক ঘটনাই অনুপ্রেরণা জোগায় দেশবাসীকে। গান্ধীজির ব্যক্তিগত জীবনের অনেক কথাই আজও তেমন পরিচিত নয়। মিতব্যয়ী-সাত্ত্বিক জীবনযাপনে অভ্যস্ত মহাত্মা একবার মাত্র চার টাকার জন্য তাঁর স্ত্রী কস্তুরবায়ের উপর সাংঘাতিক রেগে গিয়েছিলেন। মোহনদাস করমচাঁদ গান্ধীর জীবনের নানা অজানা গল্পের মধ্যে এটি একটি।

    ঘটনাটি ১৯২৯ সালে মহাত্মা গান্ধীরই লেখা এক চিঠির মাধ্যমে সামনে আসে। পরে ওনার প্রকাশিত সাপ্তাহিক খবরের কাগজ নবজীবনে সে তথ্য ছাপা হয়েছিল। নিজের কাছে টাকা রাখার জন্য স্ত্রী কস্তুরবার উপর রেগে গিয়েছিলেন গান্ধীজি। তাঁর অভিযোগ ছিল বেআইনিভাবে টাকা লুকিয়ে রেখেছিলেন কস্তুরবা (Kasturba Gandhi)।

    সংবাদপত্রের খবর অনুযায়ী, গান্ধীজির স্ত্রী কস্তুরবার সঙ্গে দেখা করে বেশ কয়েকজন কিছু টাকা উপহার দেন। কিন্তু কস্তুরবা সেই টাকা আশ্রমের অফিসে না দিয়ে নিজের কাছে যত্ন করে রেখেছিলেন। আশ্রমের নিয়ম অনুযায়ী আবাসিকরা নিজের কাছে কোনও টাকা রাখতে পারতেন না কিন্তু কস্তুরবা তা রেখে আশ্রমের নিয়ম ভেঙেছিলেন বলে দাবি ছিল গান্ধীজির।

    বিষয়টি গোপনই ছিল কিন্তু আশ্রমে ঢুকে চোর ঢুকলে তখন কস্তুরবা ভয়ে পেয়ে নিজের কাছে থাকা টাকা ঠিক আছে কিনা দেখতে যান। তখনই জানতে পারেন গান্ধীজি এবং সাংঘাতিক রেগে যান। নিজের আদর্শ নিয়ে এতটাই কঠোর ছিলেন তিনি, যে নিজের স্ত্রীয়ের ক্ষেত্রেও নিয়মভঙ্গ অপরাধই ছিল।

    ১৫৩তম জন্মবার্ষিকীতে জাতির জনক মহাত্মা গান্ধীকে স্মরণ করল গোটা দেশ। দিল্লির রাজঘাটে শ্রদ্ধাজ্ঞাপন করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

    প্রধানমন্ত্রী এদিন টুইটে গান্ধীজির প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি টুইটে লেখেন, “আজাদির অমৃত মহোসৎব পালিত হচ্ছে বলে এবারের গান্ধীজয়ন্তী আরও বেশি গুরুত্বপূর্ণ। বাপুর আদর্শে যেন আমরা সারা জীবন চলতে পারি।” একইসঙ্গে গান্ধীজয়ন্তীতে খাদি এবং দেশের হস্তশিল্পকে উৎসাহ দিতেও বিশেষ বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। টুইটে দেশবাসীকে খাদি এবং হস্তশিল্প কেনার বিষয়ে বিশেষ অনুরোধ জানিয়েছেন নমো।

    রাজঘাটে গিয়ে মহাত্মার প্রতি শ্রদ্ধা জানান কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া গান্ধীও (Sonia Gandhi) । সঙ্গে ছিলেন কংগ্রেস সভাপতি নির্বাচনে প্রার্থী হওয়া প্রবীণ নেতা মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge)।
  • Link to this news (এই সময়)