• চা-চপ-মুড়ি-ঘুগনি বেচে কোটিপতি! নন্দীগ্রামের পুজো মণ্ডপে প্রতিবাদ
    এই সময় | ০২ অক্টোবর ২০২২
  • ঘুগনি, মুড়ি, চপ বেচে এবার প্রতিবাদ পুজোর মণ্ডপেও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বেকার যুবক, যুবতীদের চা, চপ, ঘুগনি, মুড়ি নিয়ে পুজোর কটাদিন বিক্রি করার জন্য বলেন। মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে বিভিন্ন মহলে। এবার পুজো মণ্ডপে তাঁর কথা মতোই চপ, ঘুগনি, মুড়ি বিক্রি করে প্রতিবাদ দেখালেন BJP যুব মোর্চার কর্মীরা। রবিবার নন্দীগ্রাম -১ উত্তর মন্ডল যুব মোর্চার পক্ষ থেকে নন্দীগ্রাম হসপিটাল মোড়ে চপ, মুড়ি বিক্রি করে অভিনব কায়দায় প্রতীকী প্রতিবাদ দেখানো হয়।

    রবিবার নন্দীগ্রাম -১ (Nandigram) উত্তর মন্ডল যুব মোর্চার পক্ষ থেকে নন্দীগ্রাম হাসপাতাল মোড়ে দুর্গা মণ্ডপের সামনে চা, বিস্কুট, ঘুগনি, মুড়ি, চপ, কচুরিপানার পাতার বাটি নিয়ে যুব মোর্চার কার্যকর্তারা বিক্ষোভ কর্মসূচি গ্রহণ করে। এই বিক্ষোভ কর্মসূচিতে উপস্থিত ছিলেন মণ্ডলের যুব সভাপতি শুকদেব দাস, তমলুক সাংগঠনিক জেলার যুব মোর্চা সহ-সভাপতি সুদীপ দাস, জেলা সাধারণ সম্পাদক দেবাংশু মাইতি এবং যুব মোর্চার অন্যান্য নেতৃত্ব। এক বিক্ষোভকারী বলেন, "মুখ্যমন্ত্রী বলেছেন, এগুলো বিক্রি করলে আমরা কোটিপতি হতে পারব। সে কারণে আজ আমরা এখানে চা, বিস্কুট বিক্রি করছি। আমরা কচুরিপানার বাটি বানিয়েছি, সেটা দিয়ে আমরা চপ বিক্রি করছি। লাখ, লাখ ছেলেমেয়ে বেকার হয়ে রয়েছে। তারপর উনি আমাদের এসব বিক্রি করে কোটিপতি হওয়ার গল্প শোনাচ্ছেন, সেই কারণে বাধ্য হয়ে আমাদের পুজো মণ্ডপের বাইরে দাঁড়িয়ে এসব বিক্রি করতে হচ্ছে।"

    প্রসঙ্গত, গত ১৫ সেপ্টেম্বর খড়গপুরে উৎকর্ষ বাংলার একটি অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, "এক হাজার টাকা জোগাড় করুন। একটা কেটলি কিনুন। কয়েকটা মাটির ভাঁড় কিনুন। দেখবেন কেমন চা বিক্রি হয়। তারপর কয়েকদিন যাওয়ার পর মা-কে বলুন একটু ঘুগনি করে দিতে, একটু আলুর দম করে দিতে। এই তো পুজো আসছে সামনে। দেখবেন, লোককে দিয়ে কুলোতে পারবেন না। আজকাল এত বিক্রি আছে। কোনও কাজ জীবনে ছোট নয়।"

    মুখ্যমন্ত্রীর এই বক্তব্যের পরেই বিভিন্ন মহল থেকে সমালোচনা করা হয়। গত ২২ সেপ্টেম্বর এর প্রতিবাদে বিধানসভায় বিক্ষোভ দেখান BJP বিধায়করা। মুখ্যমন্ত্রীর মন্তব্যের প্রতিবাদে এদিন বিধানসভার গেটে ঘুগনি, ঝালমুড়ির স্টল বসায় গেরুয়া শিবির। বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পল (Agnimitra Paul) থেকে শুরু করে সমস্ত গেরুয়া শিবির বিধায়কেরা ছিলেন সেখানে।
  • Link to this news (এই সময়)