• বাড়ছে ডেঙ্গি আতঙ্ক, সচেতনতা জাগাতে পুজো মণ্ডপে ব্যাট হাতে ছোট্ট 'উমা'
    এই সময় | ০২ অক্টোবর ২০২২
  • ডেঙ্গির প্রকোপে কাঁপছে গোটা বাংলা। রাজ্য সরকার, বিভিন্ন পুরসভা থেকে সমস্ত জেলা প্রশাসনের তরফ ডেঙ্গি (Dengue) নিয়ে সচেতনতামূলক প্রচার চালানো হচ্ছে অনবরত। এবার জন সাধারণকে সচেতন করার দায়িত্ব নিজের কাঁধে তুলে নিল অমাত্রা। পুজোর সময় বেশিরভাগ মানুষের ভিড় জমে পুজো প্যান্ডেলগুলিতে। মশা মারার ব্যাট হাতে নিয়ে পুজো প্যান্ডেলগুলিতেই ডেঙ্গি সম্পর্কে মানুষকে সচেতন করার গুরুদায়িত্ব পালন করতে ব্যস্ত ছোট্ট 'উমা'।

    ছোট্ট উমার হাতে ত্রিশূলের বদলে মশা মারার ব্যাট। আর তা দিয়েই মণ্ডপে মণ্ডপে ডেঙ্গি সচেতনতার বার্তা পৌঁছচ্ছে অমাত্রা দে। অমাত্রা বর্তমানে তৃতীয় শ্রেণীতে পড়ে। তবে প্রত্যেকদিনই সে লক্ষ্য করে সংবাদ মাধ্যমগুলোতে ডেঙ্গির বাড়বাড়ন্ত নিয়ে নানান খবর। তাঁর মধ্যেও উপলব্ধি হয় ডেঙ্গির বিষয়ে সাধারণ মানুষকে আরও সচেতন হওয়া দরকার। সে কারণেই সে নিজেই ডেঙ্গি সম্পর্কে মানুষকে বার্তা দিতে পুজো মণ্ডপগুলোতে বেরিয়ে পড়ে। যে কয়টি পুজো প্যান্ডেলে সে ঘুরবে, সেখানকার দর্শনার্থীদের অন্তত সে সচেতন করতে পারবে বলে আশা খুদের। পুজোর কয়েকদিন আগে থেকেই রাজ্যে বাড়তে শুরু করেছে ডেঙ্গি প্রকোপ। সচেতন রয়েছে প্রশাসনও। এর পাশাপাশি ছোট্ট অমাত্রার এহেন পদক্ষেপে খুশি সকলেই।

    মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নিজে পুজো উদ্বোধনে গিয়ে ডেঙ্গি নিয়ে রাজ্যবাসীকে সচেতন থাকার পরামর্শ দিয়েছেন। এই পরিস্থিতিতে সর্বজনীন পুজো মণ্ডপে কতটা ডেঙ্গি সচেতনতা রয়েছে, তার হিসেব করছে অমাত্রা। ত্রিশূলের মতোই তার হাতে ধরা মশা মারার ব্যাট (Mosquito killing bat)। প্রতি ১০ মিনিটে তাতে কত মশা মরছে তার হিসেব করা যাচ্ছে। আর তাতেই বোঝা যাচ্ছে কোন মণ্ডপে মশার সংখ্যা বেশি। সেক্ষেত্রে পুজো উদ্যোক্তাদেরও এ বিষয়ে সচেতন করা যাচ্ছে।

    গত কয়েকদিনে বাংলায় মাথাচাড়া দিয়েছে ডেঙ্গির সংক্রমণ। হু হু করে বেড়ে চলেছে ডেঙ্গির প্রাদুর্ভাব। শনিবার নতুন করে ৭২৫ জন ডেঙ্গি সংক্রমিত হয়েছেন। ৭৬১ জন সরকারি হাসপাতালে ভর্তি। গত দু’বছর করোনার কাঁটা পার করে এবার আনন্দের উৎসব। কিন্তু এই ডেঙ্গি আনন্দ কেড়েছে বহু পরিবারে। কলকাতা, হাওড়া, হুগলিতে ডেঙ্গিতে মৃতের সংখ্যা চিন্তা ধরাচ্ছে। ডেঙ্গি পরিস্থিতির শেষ কয়েক সপ্তাহে ৯টি জেলা বিশেষভাবে স্বাস্থ্যভবনের রিপোর্টে উঠে এসেছে। এই ৯ জেলার ১২টি ব্লক উদ্বেগের। মুর্শিদাবাদের লালগোলা, ভগবানগোলা-১ ও ফরাক্কা হাওড়ার বালি জগাছা, উত্তর ২৪ পরগনার দেগঙ্গা, জলপাইগুড়ির মাল, দার্জিলিংয়ের মাটিগাড়া, আলিপুরদুয়ারের মাদারিহাট, নদিয়ার রানাঘাট ২, দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জ, নদিয়ার নবদ্বীপ ও কৃষ্ণনগর-১ ব্লকে নজর রয়েছে স্বাস্থ্যভবনের।
  • Link to this news (এই সময়)