• Kolkata AC Bus : AC Bus নিয়ে সুখবর! চলতি মাসেই শহরের রাস্তায় নামতে পারে ১০০ বাস
    এই সময় | ০৮ মে ২০২৩
  • গরমে নাজেহাল শহরবাসী। ফের তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি ছুঁতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। গরমে রাস্তায় বেরিয়ে নাকাল হতে হচ্ছে নিত্যযাত্রীদের। তীব্র গরমে রেহাই পেতে এসি বাসে চাপবেন, তার উপায়ও নেই। কারণ শহরের রাজপথে সরকারি এসি বাসের সংখ্যা ক্রমশ কমছে।

    পরিবহণ দফতর সূত্রে খবর, উপযুক্ত রক্ষণাবেক্ষণের অভাবেই এসি বাসগুলি অকেজো হয়ে বিভিন্ন ডিপোয় পড়ে রয়েছে। পর্যাপ্ত অর্থের অভাবে সেই বাসগুলি দীর্ঘদিন মেরামত করা সম্ভব হয়নি। খারাপ হয়ে পড়ে থাকা এসি বাসগুলির মেরামতিতে এবার উদ্যোগী হল রাজ্য। পরিবহণ দফতর সূত্রে খবর, এসি বাসের মেরামতির জন্য কয়েক কোটি টাকার তহবিল মঞ্জুর করেছে নবান্ন।

    পরিবহণ দফতর সূত্রে খবর, বরাদ্দ টাকা থেকে দ্রুত সরকারি বাসগুলির মেরামতি শুরু হবে। যে স্বল্প সংখ্যক সরকারি এসি বাস এখন রাস্তায় নামছে, তাদের রক্ষণাবেক্ষণের কাজও এই টাকায় হবে। পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, মেরামতির কাজ সঠিক গতিতে চললে চলতি মাসেই প্রায় ১০০টি এসি বাস ফের নতুন করে রাস্তায় নামবে।

    নবান্ন সূত্রে খবর, রাজ্যবাসীর এসি বাসের প্রতি ঝোঁক ক্রমেই বাড়ছে। কিন্তু এসি বাসের ক্ষেত্রে জ্বালানি ও রক্ষণাবেক্ষণের খরচ অনেকটাই বেশি। সেই কারণে শহর ও শহরতলিতে চলাচল করে এমন প্রায় ৩৫০টি এসি বাস খারাপ হয়ে বিভিন্ন ডিপোয় পড়ে রয়েছে।

    পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, বেশ কয়েকদিন আগেই এসি বাস মেরামতির জন্য নবান্নের কাছে টাকা চাওয়া হয়েছিল। কিন্তু, সেই আবেদনে সাড়া দেওয়া হয়নি। সম্প্রতি নতুন অর্থবর্ষে বাস মেরামতির জন্য বেশ কিছু টাকা বরাদ্দ করা হয়। সেই টাকা দিয়ে ১০০টি বাসের মেরামতির সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ দফতর। তবে এখনই টাকার অভাবের কারণে সবকটি বাস মেরামতি করে রাস্তা নামানো অসম্ভব বলেই মনে করছেন পরিবহণকর্তারা। তবে ১০০টি বাসও যদি মেরামতি করে রাস্তায় নামানো সম্ভব হয়, তবে যাত্রীদের সমস্যা অনেকটা মিটবে বলে মনে করা হচ্ছে।

    এ প্রসঙ্গে উল্টোডাঙার হাডকো মোড়ে এসি বাসের জন্য অপেক্ষারত তথ্য প্রযুক্তিকর্মী অনির্বাণ বসু বলেন, 'আগে অফিস যাওয়ার সময় অনেক তাড়াতাড়ি এসি বাস পাওয়া যেত। এখন ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও এসি বাসের দেখা মেলে না। এই গরমে এতক্ষণ রাস্তায় দাঁড়িয়ে থাকতে কী যে সমস্যা হয়, বলে বোঝাতে পারব না।'
  • Link to this news (এই সময়)