• Terrorist Killed: পাকিস্তানে লাগাতার ‘সার্জিক্যাল স্ট্রাইক’! এক বছরে খতম ৪ জঙ্গি কমান্ডার
    এই সময় | ০৮ মে ২০২৩
  • কখনও লাহোর। কখনও করাচি বা ইসলামাবাদ। পাকিস্তানের মাটিতে চলছে লাগাতার ‘সার্জিক্যাল স্ট্রাইক’। এক এক করে খতম করা হচ্ছে ভারত বিরোধী জঙ্গি সংগঠনগুলির শীর্ষ নেতাদের।

    গত শনিবার লাহোরের রাস্তায় গুলিতে খুন হয় পরমজিৎ সিং পাঞ্জওয়ার। ওই দিন প্রাতর্ভ্রমণে বেরিয়েছিল এই খালিস্তানি নেতা। আততায়ীরা তখনই গুলিতে ঝাঁঝরা করে দেয় তাকে। তবে শুধু পরমজিৎ সিংই নয়, গত এক বছরে পাকিস্তানের মাটিতে খুন হয়েছে মোট চারজন জঙ্গি নেতা। নিহতের তালিকায় রয়েছে জইশ-ই-মহম্মদ ও হিজবুল মুজাহিদিনের মতো সন্ত্রাসবাদী সংগঠনের শীর্ষ কমান্ডারের নাম।

    প্রসঙ্গত, ২০২০-তে পরমজিৎ সিং-র নাম জঙ্গি নেতাদের তালিকাভুক্ত করে নরেন্দ্র মোদী সরকার। ১৯৯০ থেকে পাকিস্তানে থাকছিল এই খালিস্তানি নেতা। জঙ্গি নেতাদের তালিকায় নাম ওঠার তিন বছরের মধ্যেই লাহোরের ব্যস্ত রাস্তায় খুন হল পরমজিৎ। গত শতাব্দীর আটের দশকে প্রথমবার খবরের শিরোনামে আসে এই খালিস্তানি নেতা। ওই বছর লুধিয়ানায় একটি ব্যাঙ্ক ডাকাতিতে নাম জড়ায় পরমজিতের। কেন্দ্রীয় গোয়েন্দাদের দাবি, এর পরই পাক গুপ্তচর সংস্থা ISI-র সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ গড়ে ওঠে তার।

    ৯-র দশকে ভারত থেকে চম্পট দেওয়ার পর লাহোরে আশ্রয় নেয় পরমজিৎ। সেখানেই কমান্ডো ফোর্স নামে একটি উগ্রপন্থী সংগঠন গড়ে তোলে সে। ১৯৯৯-র চণ্ডীগড় জঙ্গি হামলার মাস্টার মাইন্ড ছিল এই খালিস্তানি নেতা।

    পাকিস্তানে অবশ্য নিজের পরিচয় গোপন করেছিল পরমজিৎ সিং। লাহোরে মালিক সর্দার সিং বলেই সকলে চিনত তাকে। ISI-র সঙ্গে হাত মিলিয়ে ভারতে ড্রাগ ও হাতিয়ার পাচার করত সে। এছাড়া পাকিস্তানে বসেই ব্রিটেন, কানাডা ও অস্ট্রেলিয়ার খালিস্তানি আন্দোলনের নেতৃত্ব দিত পরমজিৎ সিং।

    গত বছরের মার্চে জইশ-ই-মহম্মদের শীর্ষ কমান্ডার জহুর মিস্ত্রিকে গুলিতে ঝাঁঝরা করে দেয় আততায়ীরা। দীর্ঘদিন পর গোপন আস্তানা থেকে বেরিয়েছিল জহুর। করাচির রাস্তার পা পড়তেই তাকে খুন করে বাইকে চম্পট দেয় হত্যাকারীরা।

    ১৯৯৯-তে নেপাল থেকে Air India-র একটি বিমান ছিনতাই করে জঙ্গিরা। বিমানটিকে আফগানিস্তানের কান্দাহার নিয়ে গিয়েছিল তারা। যাত্রীদের পণবন্দি করে রাখায় শীর্ষ জঙ্গি নেতা মাসুদ আজহারকে ছেড়ে দিতে বাধ্য হয় ভারত। বিমান ছিনতাইয়ের অন্যতম মূল চক্রী ছিল জহুর।

    জহুর খুনের কিছুদিনের মধ্যে একই ভাবে নিকেশ করা হিজবুল মুজাহিদিন কমান্ডার হয় বশির মীরকে। মাস ছ’য়েক আগে করাচিতে বুলেট বিদ্ধ হয়ে মৃত্যু হয় জঙ্গি নেতা সৈয়দ খালিদ রাজার। কাশ্মীরে আল বদর নামে একটি সন্ত্রাসবাদী সংগঠন চালাত সে।

    পাক সংবাদমাধ্যমগুলির দাবি, প্রতিটি হত্যাকাণ্ডের নেপথ্যে হাত রয়েছে ভারতের। বিদেশের মাটিতে জঙ্গি সাফাইয়ের দুঃসাহসিক গোপন অভিযান শুরু করেছে নয়াদিল্লি।
  • Link to this news (এই সময়)