• 'নোংরা পরিষ্কারে জোয়ারের জল লাগবে...', 'নবজোয়ার'-এর প্রসঙ্গ টেনে অভিষেককে কটাক্ষ সেলিমের
    এই সময় | ০৮ মে ২০২৩
  • Siliguri News : রাজ্য সরকারকে দ্রুত পঞ্চায়েত ভোট করানোর ব্যাপারে আগেই ‘চ্যালেঞ্জ’ জানিয়েছিলেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। অন্যদিকে, তৃণমূলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ‘নব জোয়ার’ কর্মসূচির জন্য আগামী দু’মাসে নির্বাচন হওয়ার সম্ভাবনা ক্ষীণ বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। এরই মাঝে অভিষেকের ‘নবজোয়ার’ কর্মসূচিকে নিয়ে চরম কটাক্ষ করলেন সিপিআইএমের এই বর্ষীয়ান নেতা।

    শিলিগুড়িতে সাংবাদিক বৈঠক থেকে তৃণমূলের নব জোয়ার কর্মসূচী নিয়ে চরম কটাক্ষ করতে শোনা যায় সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমকে। তিনি বলেন, “সাধারণত শরীরে নোংরা হলে স্নান করলে চলে যায়। কিন্তু অভিষেক বন্দ্যোপাধ্যায়ের জোয়ারের জল লাগবে। তা না হলে অভিষেকের কয়লা, গোরু পাচারের অভিযোগ থেকে মুক্তি হবে না।”

    সম্প্রতি তৃণমূলের জন সংযোগ প্রচারে উত্তরবঙ্গের একাধিক জেলায় পরিদর্শন করছেন অভিষেক। গত ২৫ এপ্রিল কোচবিহার থেকেই এই কর্মসূচির সূচনা করা হয়। উত্তরবঙ্গে বিজেপির শক্তি হ্রাসে তৃণমূল জনসংযোগে বাড়তি মনোনিবেশ করেছেন বলেই মনে করছে রাজনীতিকরা। তবে পঞ্চায়েত নির্বাচনে উত্তরবঙ্গে তৃণমূল এবারেও সেরকম সুবিধা করতে পারবে না বলেই মনে করছেন সেলিম। তাঁর কথায়, “উত্তরবঙ্গে জোয়ার হয় না। হড়পা বান হয়। সব ভাসিয়ে নিয়ে যায়। উত্তরবঙ্গ তৃণমূলকে ভাসিয়ে নিয়ে যাবে।”

    রাজ্যে পঞ্চায়েত ভোট প্রসঙ্গে সেলিম এদিন বলেন, “রাজ্য নির্বাচন কমিশন পঞ্চায়েত ভোট নিয়ে কিছু বলছে না। কিন্তু তৃণমূলের উঠতি নেতা বলে দিচ্ছে কখন ভোট হবে। তৃণমূলের নব জোয়ার শেষ হলে ভোট হবে। এভাবে রাজ্যে গণতন্ত্র, মানুষের অধিকার শেষ করে দেওয়া হচ্ছে।” উল্লেখ্য, রবিবারই মুর্শিদাবাদ সফরে গিয়ে অভিষেককে বলতে শোনা যায়, “তৃণমূলের নব জোয়ার কর্মসূচি শেষ হবে। রাজ্যে পঞ্চায়েত ভোট হবে।” সুতরাং, তাঁর এই মন্তব্য থেকেই পঞ্চায়েত নির্বাচন নিয়ে রাজ্য সরকারের মনোভাব পরিষ্কার হয়ে যাচ্ছে বলেই ধারণা সেলিমের।

    তবে এ বছরের পঞ্চায়েত নির্বাচনে সিপিআইএম এবং কংগ্রেস ও আইএসএফ ঐক্যবদ্ধ হয়ে তৃণমূলের বিরুদ্ধে লড়বে এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে রাজনৈতিক মহলের অন্দরে। গত বিধাসভার মতো বামপন্থী দলগুলোর সঙ্গে কংগ্রেস ও আইএসএফ জোটসঙ্গী হবে কিনা, সে ব্যাপারে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি কোনও দলই। এ প্রসঙ্গে সেলিম জানান, বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে সবাইকে নিয়ে ঐক্যবদ্ধভাবে লড়াই হবে। সেক্ষেত্রে জোটের দিকেই তিনি ইঙ্গিত করেছেন বলে মনে করা হচ্ছে।
  • Link to this news (এই সময়)