• পথশ্রী প্রকল্পে রাস্তার কাজের দাবিতে জিটি রোড অবরোধ গ্রামবাসীদের, ক্ষমা চাইলেন সভাপতি
    এই সময় | ০৮ মে ২০২৩
  • Hooghly News : জমি জটে আটকে রাস্তার কাজ। গ্রামের মহিলারা রাস্তা নির্মাণের উদ্যোগ নিলেও জমি মালিকদের কাছে শুনতে হয়েছে কটু কথা। প্রতিবাদে জিটি রোড অবরোধ গ্রামবাসীদের। জনরোষ প্রশমনে গ্রামবাসীদের কাছে হাত জোড় করে ক্ষমা চাইলেন পাণ্ডুয়া পঞ্চায়েত সমিতির সভাপতি চম্পা হাজরা। ঘটনাস্থলে যায় পাণ্ডুয়া থানার পুলিশ। গ্রামবাসীদের বুঝিয়ে অবরোধ তুলে নেওয়া হয়।

    অভিযোগ, পাণ্ডুয়া এলাকায় রাস্তা নিয়ে সমস্যা দীর্ঘদিনের। বর্ষা এলে সমস্যায় পড়তে হয় এলাকার মানুষদের। কাদা-জল মারিয়ে যাতায়াত করতে হয় গ্রামবাসীদের। পথশ্রী প্রকল্পে গত দু'মাস আগে সেই রাস্তার শিলান্যাস করেছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাণ্ডুয়া পঞ্চায়েত সমিতির উদ্যোগে খন্যান জি টি রোড থেকে বাউল দাস পাড়া পর্যন্ত এক কিলোমিটার রাস্তা কাজ শুরু হয়েছিল।

    গ্রামবাসীদের অভিযোগ, রাস্তার পার্শ্ববর্তী জমির মালিক রাস্তা তৈরি করতে বাধা দেয়। ঠিকাদার শ্রমিকদের কাজ আটকে দেওয়া হয়। শেষমেষ গ্রামবাসীরা নিজেরাই উদ্যোগ নিয়ে রাস্তায় ইট পেতে রাস্তা তৈরির কাজে হাত লাগায়। অভিযোগ, সেই রাস্তার ইট তুলে পুকুরের জলে ফেলে দেওয়া হয়। মহিলাদের অকথ্য ভাষায় গালিগালাজ করা হয়। প্রতিবাদে সোমবার সকাল আটটা থেকে নটা পর্যন্ত প্রায় এক ঘণ্টা জি টি রোড অবরোধ করে বাউল দাস পাড়ার মহিলারা। অবরোধের ফলে যানজটে সৃষ্টি হয় জিটি রোডে। খবর পেয়ে ঘটনাস্থলে যায় পাণ্ডুয়া থানার পুলিশ। পড়ে পুলিশি আশ্বাসে অবরোধ ওঠে।

    গ্রামবাসী গায়ত্রী বাউল দাস বলেন, “জমির মালিকরা রাস্তা তৈরিতে বাধা দিচ্ছে। ঠিকাদার কাজ করতে এলে তাঁকেও ফিরিয়ে দেওয়া হচ্ছে। আমরা নিজেরা উদ্যোগ নিয়ে রাস্তায় ইট বিছালেও সেই ইট তুলে ফেলে দেওয়া হয়েছে। আমরা প্রতিবাদ করলে আমাদের সঙ্গে খারাপ ব্যবহার করা হয়।” চারদিন আগে রাস্তার কাজ শুরু হয়েছিল। কিন্তু একের পর এক বাধা আসার কারণে রাস্তার কাজ আপাতত বন্ধ হয়ে যায়। পথশ্রী প্রকল্পে রাস্তার কাজ শুরু হওয়ায় খুশি হয়েছিলেন গ্রামীণ বাসিন্দারা। দীর্ঘদিনের দাবি পূরণ করে সেই রাস্তার কাজ শুরু হয়েও তা বন্ধ হয়ে যাওয়ায় বেজায় ক্ষুব্ধ গ্রামবাসীরা।

    যদিও জমি মালিকরা এ বিষয়ে কিছু বলতে চাননি। খবর পেয়ে ঘটনাস্থলে যান পাণ্ডুয়া পঞ্চায়েত সমিতির সভাপতি চম্পা হাজরা। সেখানে গিয়ে তিনি গ্রামবাসীদের আশ্বাস দেন রাস্তা হবে। তিনি বলেন, “এখানকার মহিলাদের সঙ্গে খারাপ আচরণ করা হয় আমি মহিলাদের কাছে হাতজোড় করে ক্ষমা চেয়েছি, যদি আমার দলের কোন লোকও গালিগালাজ করে থাকে তার জন্য আমি হাতজোড় করে ক্ষমা চাইছি।” আগামী দিনে পথশ্রী প্রকল্পের রাস্তা যেমনভাবে হচ্ছিল ঠিক সেভাবেই হবে।
  • Link to this news (এই সময়)