• রাস্তাঘাট সেজে উঠেছে পুরুষাঙ্গের মতো দেখতে আলোয়, বিতর্কের মুখে ক্ষমা চাইলেন মেয়র
    News18 বাংলা, 22 November 2020
  • ওডেনবুর্গ: গোটা মহল্লা সেজে উঠেছে ঝলমলে আলোয়, কিন্তু তা দেখে চরম অপ্রস্তুত স্থানীয় বাসিন্দাদের! কেউ বা লজ্জায় চোখ ঢাকছেন, কেউ বা সন্তানের হাত ধরে টানতে টানতে বাড়ি ঢুকছেন! কিন্তু প্রশ্ন হল, ক্রিসমাসের আগে রাস্তাঘাট আলোয় সাজবে সে তো স্বাভাবিক! প্রতিবছরই হয়ে থাকে! তাতে অপ্রস্তুত হয়ে পড়ার কারণ কী?

    তবে খোলসা করেই বলা যাক! বেলজিয়ামের ওয়েস্ট ফ্ল্যান্ডার্স প্রদেশের ওডেনবুর্গ শহরের মেয়র বড়দিন উপলক্ষে শহর সাজাতে যে ডিজাইনের আলো ব্যবহার করেছেন, তা দেখতে হুবহু পুরুষাঙ্গের মতো। আর সেই আলো দেখেই মাথায় হাত বাসিন্দাদের! তবে মেয়রের উদ্দেশ্য ছিল মহৎ! চিরাচরিতভাবে ক্রিসমাসে যেমন আলো ব্যবহার করা হয়, তাতে তিনি একটু বৈচিত্র আনতে চেয়েছিলেন। কাজেই টিউবের মতো হলুদ আলোর মাথায় যোগ করা হল নীল একটি আলো আর তা দেখেই শহরবাসীদের মনে হয়েছে, লাইটগুলো একেবারেই পুরুষাঙ্গের মতো দেখতে!

    কথা কানে আসতেই অবশ্য ক্ষমা চান খোদ মেয়র অ্যান্থনি ডুমারে। কিন্তু এও জানান, এই আলোকসজ্জা সরিয়ে নেওয়া হবে না। তাঁর ভাষায়, '' আমরা কখনই চাইনি ক্রিসমাসের আলোকসজ্জা দেখে লোকের পুরুষাঙ্গের কথা মনে পড়ুক।‌ দিনের বেলা প্রথমে বুঝতে পারিনি, রাতে আলো জ্বলতেই গোটা বিষয়টি স্পষ্ট হল। আলোগুলো আমাদের টেকনিক্যাল টিম ডিজাইন করেছে। কিনতে গেলে অনেক বেশি খরচ হত। এই আলোকসজ্জা সরিয়ে ফেলার কোনও কারণ দেখছি না। বরং এ'বছরের ক্রিসমাসের আলো নিয়ে সবথেকে বেশি চর্চা হলে মন্দ কী ? ''
  • Link to News (News18 বাংলা)