• ক্রিকেট দল থেকে ছাঁটাই ক্রিকেটারই বিশ্বকাপে বাংলাদেশের ভরসা! কার কথা বলছেন অধিনায়ক
    আনন্দবাজার | ০৮ মে ২০২৩
  • খারাপ খেলায় আয়ারল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের এক দিনের দল থেকে বাদ পড়েছেন মাহমুদুল্লা। কিন্তু অভিজ্ঞ এই ব্যাটারকে ভারতে এক দিনের বিশ্বকাপে বড় ভরসা বলে মনে করছেন বাংলাদেশের এক দিনের দলের অধিনায়ক তামিম ইকবাল।

    ইংল্যান্ডের বিরুদ্ধে তিনটি এক দিনের ম্যাচে ৩১, ৩২ ও ৮ রান করেছিলেন মাহমুদুল্লা। সেই জন্য আয়ারল্যান্ডের বিরুদ্ধে দলে জায়গা পাননি তিনি। চলতি বছর অক্টোবর-নভেম্বর মাসে ভারতের এক দিনের বিশ্বকাপ। সেই সিরিজ়ে মাহমুদুল্লা গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারেন বলে মত তামিমের।

    আয়ারল্যান্ডে সিরিজ় খেলতে গিয়ে তামিম বলেছেন, ‘‘মাহমুদুল্লাকে নিয়ে অনেকে অনেক কিছু বলছে। আমরা অত গুরুত্ব দিচ্ছি না। কারণ, বিশ্বকাপে ও আমাদের পরিকল্পনায় রয়েছে। ইংল্যান্ডের বিরুদ্ধে ভাল খেলতে না পারলেও ঢাকা প্রিমিয়ার লিগে ও ভাল খেলছে।’’

    বিশ্বকাপের আগে এশিয়া কাপে নিজেদের এক দিনের দল গুছিয়ে নিতে চাইছেন তামিম। এশিয়া কাপের দল দেখলেই বিশ্বকাপ সম্পর্কে সমর্থকদের একটা ধারণা হয়ে যাবে বলে মনে করেন তামিম। তিনি বলেছেন, ‘‘এশিয়া কাপে আমাদের দল দেখলে সমর্থকদের একটা ধারণা তৈরি হয়ে যাবে যে বিশ্বকাপে আমাদের দল কেমন হবে। এশিয়া কাপের দল ও বিশ্বকাপের দল প্রায় একই হবে।’’

    ভারতে বিশ্বকাপ হওয়ায় তাঁদের খেলতে সুবিধা হবে বলে জানিয়েছেন তামিম। তাঁর মতে, যে হেতু দুই দেশই উপমহাদেশে, তাই দু’দেশের আবহাওয়া ও উইকেট অনেকটা একই রকম হবে। তাই বাংলাদেশের ক্রিকেটাররা সুবিধা পাবে। মাহমুদুল্লার ভারতে খেলার অভিজ্ঞতা রয়েছে। সেই জন্য তিনি তামিমদের পরিকল্পনায় রয়েছেন বলে জানিয়েছেন বাংলাদেশের অধিনায়ক।

  • Link to this news (আনন্দবাজার)