• ‘শাকিবদের কারও জায়গা পাকা নয়’, বিশ্বকাপের আগে কড়া বার্তা বাংলাদেশ অধিনায়ক তামিমের ০৮ মে ২০২৩ ১৫:১৮
    আনন্দবাজার | ০৮ মে ২০২৩
  • আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজ় শুরুর আগে সতীর্থদের লক্ষ্য স্থির করে দিলেন তামিম ইকবাল। এক দিনের বিশ্বকাপের কথা মাথায় রেখে শাকিব আল হাসানদের কড়া বার্তা দিয়েছেন বাংলাদেশের এক দিনের দলের অধিনায়ক।

    বিশ্বকাপের কথা মাথায় রেখে আয়ারল্যান্ড এবং আফগানিস্তানের বিরুদ্ধে দু’টি এক দিনের সিরিজ় খেলবে বাংলাদেশ। বিশ্বকাপের প্রস্তুতির পাশাপাশি নানা পরীক্ষা-নিরীক্ষা এই দুই সিরিজ়ে সেরে নিতে চাইছেন তামিম। ৯ মে আইরিশদের বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচ বাংলাদেশের। এই সিরিজ়ে চোটের জন্য বাংলাদেশ পাচ্ছে না জোরে বোলার তাসকিন আহমেদকে। বিশ্রাম দেওয়া হয়েছে গুরুত্বপূর্ণ ব্যাটার মাহমুদুল্লাকে। বাংলাদেশ দল সূত্রে খবর, তামিম সতীর্থদের সতর্ক করে বলেছেন, প্রথম এগারোয় জায়গা পাওয়ার জন্য দলে সুস্থ প্রতিযোগিতা রয়েছে। সেরা পারফরম্যান্স করতে না পারলে সুযোগ পাওয়া কঠিন।

    সাংবাদিকদের মুখোমুখি হয়েও প্রায় একই কথা বলেছেন তামিম। বাংলাদেশ অধিনায়ক বলেছেন, ‘‘এমন কোনও নির্দিষ্ট জায়গা দলে নেই যে নিশ্চিত ভাবে বলতে পারব, সেই জায়গাটা ভর্তি হয়ে গিয়েছে। আমরা এখন একটা সিরিজ় খেলব। পরে আরও একটা সিরিজ় রয়েছে। সেটা অন্য রকম পরিবেশে। সেরা দল বেছে নেওয়ার চেষ্টা করব এই দুই সিরিজ়ে। এখনও পর্যন্ত যারা সুযোগ পেয়েছে, তারা ভালই করেছে। উদাহরণ হিসাবে তৌহিদ হৃদয়ের কথা বলতে পারি। এখনও ওর সম্পর্কে মন্তব্য করলে তাড়াহুড়ো হয়ে যাবে। একটা সিরিজ় খেলেছে। তাতে বেশ ভাল পারফরম্যান্স করেছে।’’

    ঘরের মাঠে জয় পেলেও ইংল্যান্ডের মাটিতে আইরিশদের বিরুদ্ধে নিজেদের এগিয়ে রাখতে নারাজ তামিম। তিনি বলেছেন, ‘‘ফেভারিট শব্দটা বলতে চাই না আমি। আমরা এখানে এসেছি ভাল ক্রিকেট খেলে ম্যাচ জিততে। কেউ তার ইচ্ছামতো বলতেই পারে। কিন্তু আমরা আয়ারল্যান্ডকে হালকা ভাবে নিচ্ছি না। ওদের দল যথেষ্ট শক্তিশালী। তা ছাড়া এখানকার পরিবেশের সঙ্গে ওরা অনেক বেশি পরিচিত। আশা করছি আমরা ভাল খেলে চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারব।’’

    আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজ় থেকেই এক দিনের বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে দিচ্ছে বাংলাদেশ। বেশ কয়েক জন ক্রিকেটারের উপর নজর রাখছেন কোচ চন্দিকা হাথুরুসিংহ। ভারতের মাটিতে বিশ্বকাপে ভাল ফল করতে মরিয়া তামিমরা।

  • Link to this news (আনন্দবাজার)