• Kolkata News : পুজোতেও ছুটি নেই যৌনকর্মীদের, উলটে ব্যস্ততা বাড়ে সোনাগাছির!
    এই সময় | ০৩ অক্টোবর ২০২২
  • দুই বছর ধরে কোভিডের (Covid 19) বাড়বাড়ন্তের জন্য মাটি হয়েছিল পুজোর আনন্দ। এই বছর কিছুটা হলেও স্বাভাবিক হয়েছে পরিস্থিতি। ছন্দে ফিরিছে তিলোত্তমা (Kolkata Latest News)। পুজোর আনন্দে মেতেছে রাজ্যবাসী। আর সেই আনন্দের আলো গিয়ে পড়েছে যৌনপল্লী সোনাগাছিতেও। দুর্বারের উদ্যোগে সেখানেও আয়োজিত হয়েছে পুজো। উৎসবের আমেজে মাতোয়ারা যৌনকর্মীরাও। কিন্তু, প্রশ্ন উঠছে সেক্ষেত্রে এই দিনগুলিতে কি ব্যবসা বন্ধ সোনাগাছিতে? এই প্রসঙ্গে দুর্বারের তরফে রতন দলুই বলেন, পুজোর দিনগুলিতে ব্যাপক ব্যবসা হয় সোনাগাছিতে। ফলে আলাদা করে ব্যাবসা বন্ধ করার কোনও প্রশ্নই ওঠে না। দিনের বেলা দিদিরা উৎসবে মেতে ওঠেন। বাকি সময় তাঁরা কাজ করেন। কেউ কেউ ব্যক্তিগত ভাবে কাজ করতে না চাইলে তা সম্পূর্ণভাবে তাঁদের সিদ্ধান্ত। কিন্তু, পুজোর দিনগুলিতে কাজ করে আগামী দুই মাসের খরচ তুলতে পারেন যৌনকর্মীরা।

    উল্লেখ্য, এই বছর পুজো অনুষ্ঠিত হচ্ছে সোনাগাছিতে। অষ্ঠমীর দিন হবে ভোগরান্না। সেই ভোগ নবমীর দিন সকালে বিতরণ করা হবে সমস্ত যৌনকর্মীদের মধ্যে। প্রয়োজনে তা প্যাকেটে করে পৌঁছেও দেওয়া হবে। সেই ব্যবস্থাও থাকছে চলতি বছর। উল্লেখ্য, এই বছর প্রবীণ যৌনকর্মী শেফালি রায়ের হাত ধরে উদ্বোধন হয়েছে সোনাগাছির পুজোর। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মদন মিত্র, শশী পাঁজা।

    পুজো প্রসঙ্গে দুর্বার মহিলা সমন্বয় কমিটির মুখপাত্র মহাশ্বেতা মুখোপাধ্যায় বলেন, অষ্টমীর দিন ভোগ রান্না হবে। পরের দিন সেই ভোগ যৌনকর্মী এবং তাঁদের পরিবারের মধ্যে বিতরণ করে দেওয়া হবে। পাশাপাশি একাধিক সাংস্কৃতির অনুষ্ঠানের ব্যবস্থা থাকছে সেখানে। তিনি আরও বলেন, “বছরভর যৌনকর্মীদের সচেতন করতে প্রচার চালায় দুর্বার। সেই সচেতনতা বার্তাগুলিই এই বছর মণ্ডপে সাঁটানো হয়েছে। যৌনকর্মীরা যাতে পুজো দেখতে এসে সেই দিকে নজর দেন এবং বিষয়টি নিয়ে সচেতন হন সেই জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে।”

    মোটের উপর করোনার প্রকোপ কাটিয়ে ধীরে ধীরে ছন্দে ফিরছে সোনাগাছিও। গত দুই বছর করোনার জন্য সেভাবে ব্যবসা হয়নি যৌনকর্মীদের। সারা বছর আর্থিক সংকটে ভুগেছেন তাঁরা। এই বছর পুজোর সময় সেই ক্ষতি অনেকটাই কমতে পারে বলে আশাবাদী সোনাগাছির যৌনকর্মীদের একাংশ।

    পশ্চিমবঙ্গের আরও খবরের জন্য ক্লিক করুন। প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন এই সময় ডিজিটালে।
  • Link to this news (এই সময়)