• Malda News : পর্যাপ্ত রাখতে হবে ভূগর্ভস্থ জলস্তর, অভিনব উদ্যোগ প্রশাসনের
    এই সময় | ১২ মে ২০২৩
  • West Bengal News : ভূগর্ভস্থ জলস্তর পর্যাপ্ত পরিমাণে রাখতে অভিনব উদ্যোগ নিচ্ছে প্রশাসন। বৃষ্টির জল বিশেষ মাধ্যমে পুনরায় মাটির নিচে পাঠানোর পরিকল্পনা ইতিমধ্যে গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকারের আরবান ও পলিউশন কন্ট্রোল বিভাগ। মূলত শহরাঞ্চলে এই প্রকল্পের কাজ করা হবে। দিনের পর দিন ভূগর্ভস্থ জল লাগামছাড়া ভাবে তোলার ফলে ধীরে ধীরে জলস্তর অনেক নিচে নেমে যাচ্ছে।

    জল সংকট দেখা দিচ্ছে বিভিন্ন জায়গায়। এমন পরিস্থিতিতে ভূগর্ভস্থ জলস্তর বৃদ্ধি করতে এবার বিশেষ প্রকল্প নিয়ে আসছে সরকার। প্রতিটি পুরসভা গুলিকে নির্দেশ দেওয়া হয়েছে এই মর্মে।

    বড় বড় ভবন, আবাসন ও বিভিন্ন বাড়িতে বৃষ্টির যে জল জমা হয় তা বিশেষ পদ্ধতিতে পাইপের মাধ্যমে মাটির নিচে পাঠানো হবে। এমনকি শহরে ব্যবহৃত যে জল ড্রেনের মাধ্যমে বিভিন্ন নদী খাল বিলে ফেলা হয়, সেগুলিকেও মাটির নিচে পাঠানো হবে। তার জন্য ড্রেনের পাশেই তৈরি করা হবে চৌবাচ্চা।

    সেই চৌবাচ্চার মাধ্যমে জলগুলিকে মাটির নিচে পাঠানোর ব্যবস্থা করা হবে। মালদার ইংরেজবাজার পুরসভা কর্তৃপক্ষ ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই নির্দেশিকা পেয়েছে । আগামী নির্দেশ পেলেই পুরসভার পক্ষ থেকে এই কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন ইংরেজবাজার পুরসভার চেয়ারম্যান কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী। শুধু তাই নয়, পরিবেশ পরিচ্ছন্ন ও ভারসাম্য সঠিক রাখতে বৃক্ষরোপনের ওপরেও জোর দেওয়ার বিশেষ পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। বিদ্যুতের ঘাটতি মেটাতে শহরের পথবাতি ও বিভিন্ন জায়গায় বিদ্যুতের পরিবর্তে সোলার ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে এই প্রকল্পের মাধ্যমে। বৃষ্টির জল বা বিভিন্ন কাজে ব্যবহৃত নোংরা জল পুনরায় মাটির নিচে পাঠাতে পারলে অনেক ক্ষেত্রেই উপকার হবে সমাজের।

    পরিসংখ্যান বলছে ক্রমশ ভূগর্ভস্থ জল অনেকটাই নিচে নেমে গিয়েছে। আগামীতে এই সংকট আরও বৃদ্ধি পাবে। আগামী প্রজন্ম যাতে সমস্যায় না পড়ে তার জন্যই আগাম চিন্তা ভাবনা প্রশাসনের। কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী এই বিষয়ে বলেন, "কেন্দ্রীয় সরকারের আরবান ও পলিউশন কন্ট্রোল বিভাগ নির্দেশিকা ইতিমধ্যেই চলে এসেছে। সেই অনুযায়ী এবার পরবর্তী কাজ শুরু হবে। আমাদের লক্ষ্য শহরের সব আবাসন ও বাড়িতেই এই সিস্টেম করা যাতে জল সোজা ভূগর্ভে প্রবেশ করে। এর ফলে কয়েকবছর পর থেকে আর জলের ঘাটতি দেখা দেবে না, যদি এই সিস্টেম একবার শুরু হয়ে যায়।"
  • Link to this news (এই সময়)