• এশিয়া কাপ করতে মরিয়া PCB প্রধানের ভারতকে বিকল্প প্রস্তাব
    Aajtak | ১২ মে ২০২৩
  • এশিয়া কাপ (Asia Cup 2023) নিয়ে বিবৃতি পাল্টা বিবৃতি চলছে। এবার এশিয়া কাপ নিয়ে বিবৃতি দিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (PCB) চেয়ারম্যান নাজাম শেঠি (Nazam Sethi) । ইন্ডিয়া টুডেকে দেওয়া এক সাক্ষাৎকারে নাজাম শেঠি বলেছেন, ভারতীয় দলের (Team India) উচিত পাকিস্তানে এসে এশিয়া কাপে (Asia Cup) খেলা। ভারত যদি পাকিস্তানে আসতে না চায়, তবে হাইব্রিড মডেল অনুসারে নিরপেক্ষ ভেন্যুতে তাদের ম্যাচ খেলা উচিত।

    এশিয়া কাপ নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি
    নাজাম শেঠি হুমকির সুরে বলেছিলেন যে যদি এশিয়া কাপে ভারতের ম্যাচগুলি নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হয়, তবে পাকিস্তানও ক্রিকেট বিশ্বকাপ খেলতে ভারতে যাবে না এবং নিরপেক্ষ ভেন্যুতে তাদের ম্যাচগুলি খেলবে। পাকিস্তান এশিয়া কাপ ২০২৩ আয়োজন করবে, কিন্তু ভারত খেলবে অন্য দেশে। বিসিসিআই সচিব জয় শাহ গত বছর বলেছিলেন যে ভারতীয় ক্রিকেট দল এই টুর্নামেন্টের জন্য পাকিস্তানে যাবে না। এ কারণে সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে চলা এশিয়া কাপের সূচি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি। 

    নাজাম শেঠি বলেন, 'ভারত যদি পাকিস্তানে খেলতে না পারে, তাহলে ঠিক আছে। নিরপেক্ষ ভেন্যুতে ভারতের বিপক্ষে খেলবে পাকিস্তান। পাকিস্তান সাম্প্রতিক অতীতে অনেক ম্যাচ আয়োজন করেছে বলে বাকি দলগুলো পাকিস্তানে খেলতে রাজি হয়েছে। সাম্প্রতিক সময়ে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, বাংলাদেশ, নিউজিল্যান্ডের মতো দল পাকিস্তানে এসে খেলেছে। ফলে নিরাপত্তা কোনো সমস্যা নয়।'

    ভারত-পাকিস্তান ম্যাচ হবে ১৫ অক্টোবর?

    বিশ্বকাপের সূচির বিষয়ে সিদ্ধান্ত আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC) নেবে। সূত্রের খবর, ওডিআই বিশ্বকাপে ভারত-পাকিস্তান ব্লকবাস্টার ম্যাচটি ১৫ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে পারে। নাজাম শেঠি বলেন, 'বিশ্বকাপের সময় আমরাও একই ধরনের হাইব্রিড মডেল অনুসরণ করতে পারি। আমি নিশ্চিত যে আমাদের সরকার ভারতে বিশ্বকাপ খেলার অনুমতি দেবে না। কারণ বলা হচ্ছে ভারত সরকার বিসিসিআইকে পাকিস্তানে খেলার অনুমতি দেয়নি।‘ 
    নাজাম শেঠি বলেন, 'আমরা একটি নিরপেক্ষ ভেন্যুতে সব ম্যাচ খেলতে পারি এবং কোনো সমস্যা ছাড়াই বিশ্বকাপ আয়োজন করা যায়। এশিয়া কাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফি (2025)ও আয়োজন করা যেতে পারে। ভারতীয় দল যদি পাকিস্তানে খেলতে প্রস্তুত থাকে, তাহলে কোনো সমস্যা নেই। এমন পরিস্থিতিতে আমরাও ভারতে বিশ্বকাপ খেলতে যাব, যদি তা সম্ভব না হয়, তাহলে হাইব্রিড মডেলকে আপস হিসেবে ব্যবহার করা যেতে পারে।

    এশিয়া কাপে অংশ নেবে ছয়টি দল

    এবারের এশিয়া কাপ ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হবে এবং এতে ৬টি দল অংশ নেবে। এই দলগুলো হবে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, বাংলাদেশ ও নেপাল। এই সব দল দুটি গ্রুপে বিভক্ত হবে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ভারতীয় দলের গ্রুপে পাকিস্তান ও নেপাল থাকবে বলে আশা করা হচ্ছে।
  • Link to this news (Aajtak)