• কুর্মিদের খাইয়েছি আমি, ধরমপুরে বিক্ষোভে আটকে মন্তব্য দিলীপের
    বর্তমান | ১৫ মে ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, ঝাড়গ্রাম: বিজেপির মদতেই কি তাহলে রাজ্যে কুর্মি আন্দোলন? রেল ও সড়ক অবরোধ করে শান্ত বাংলাকে ‘স্তব্ধ’ করে দেওয়ার পিছনে কি তাহলে হাত ছিল বিজেপি নেতাদের? ভোটের আগে জঙ্গলমহলকে অশান্ত করার পরিকল্পনা করছিল বিজেপি? ‘খেমাশুলিতে আন্দোলনরত কুর্মিদের চাল-ডাল পাঠিয়ে আমি খাইয়েছি’, বিজেপির সর্ব ভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষের এই মন্তব্যের পর এই সব প্রশ্নই ঘুরপাক খেতে শুরু করেছে জেলাজুড়ে।   

    এসটি তালিকাভুক্ত হওয়ার দাবি পূরণ না হওয়ায় সম্প্রতি রাজনৈতিক দলগুলিকে হুঁশিয়ারি দিয়েছে কুর্মিরা। কুর্মিদের তরফে ঘোষণা করা হয়েছে, রাজনৈতিক নেতারা কুর্মি গ্রামে নির্বাচনী প্রচারে গেলে তাঁদের ‘ঘাঘর ঘেরা’ করা হবে। সেইমতো রবিবার দলীয় কর্মসূচিতে ঝাড়গ্রাম থেকে লালগড় যাওয়ার পথে ধরমপুরের বামাল এলাকায় দিলীপ ঘষের কনভয় আটককে বিক্ষোভ দেখান কুর্মিরা। গাড়ি থেকে নেমে আসেন দিলীপ। তখনই তাঁকে আন্দোলনকারীরা প্রশ্ন করেন, ‘আমরা দীর্ঘদিন ধরে এই আন্দোলন করছি। আপনি গুরুত্বপূর্ণ একজন সাংসদ।কিন্তু আমরা আপনার পক্ষ থেকে কোনও কোনওরকম প্রতিক্রিয়া পাইনি। আপনি আমাদের জন্য কী করেছেন সেটা জানান।’ তখনই দিলীপবাবু বলেন, ‘খেমাশুলিতে যাঁরা ছিল তাঁদের চাল ডাল পাঠিয়ে আমি খাইয়েছি।’ যদিও এনিয়ে কুর্মিরা অস্বীকার করে তর্ক জুড়ে দিলে দিলীপ ঘোষ ফের বলেন, তোমরা খোঁজই রাখো না। আমি আমার এলাকা খেলাশুলিতে খাইয়েছি। পারলে জিজ্ঞেস করো(নেতাদের)। 

    প্রসঙ্গত, নিজেদের এসটি তালিকাভুক্ত করার দাবিতে গত বছর সেপ্টেম্বরে টানা ছ’দিনের জন্য রেল ও টাটাগামী জাতীয় সড়ক অবরোধ করে কুর্মিরা। দক্ষিণপূর্ব রেলের খড়্গপুর শাখায় কয়েকশো ট্রেন বাতিল করতে বাধ্য হয় রেল। নাকাল হতে হয় সাধারণ মানুষকে। চলতি বছরের এপ্রিলেওএকই ধাঁচে খেমাশুলিতে রেল ও সড়ক অবরোধ করে কুর্মিরা। আন্দোলনস্থলেই ব্যবস্থা ছিল রান্নার। 

    এদিন দিলীপবাবুর বক্তের প্রেক্ষিতে রাজ্যের মন্ত্রী মানস ভুঁইয়া বলেন, কুর্মি আন্দোলনের পিছনে বিজেপির মদত রয়েছে, আমাদের এই অভিযোগ দীর্ঘদিনের। নিজের মুখে তা স্বীকার করে নিলেন দিলীপ ঘোষ!

    কুর্মি সমাজ (পশ্চিমবঙ্গ)-এর সভাপতি রাজেশ মাহাত বলেন, ঘাঘর ঘেরা কর্মসূচির মাধ্যমে জন প্রতিনিধিদের ঘেরাও করা হচ্ছে। দাবি মেনে না নিলে আন্দোলন চলবে।
  • Link to this news (বর্তমান)