• Suryakumar Yadav, IND vs SA : রাতের আকাশে প্রোটিয়াসদের বিরুদ্ধে দ্যুতি ছড়িয়ে রেকর্ড গড়লেন 'স্কাই'
    ২৪ ঘন্টা | ০৩ অক্টোবর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2022) আগে দারুণ ছন্দে রয়েছেন সূর্যকুমার যাদব (Surya Kumar Yadav)। প্রতি ম্যাচেই চলছে তাঁর দাপট। ব্যাট হাতে বুঝে নিচ্ছেন বিপক্ষকে। রবিবার দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে রেকর্ড গড়ে ফেললেন 'স্কাই'। টি-টোয়েন্টি ফরম্যাটের ইতিহাসে অনন্য নজিরও গড়ে ফেললেন সূর্য। গ্লেন ম্যাক্সওয়েল, কলিন মুনরোদের টপকে বলের নিরিখে দ্রুততম হাজার রান করার বিশ্ব রেকর্ড গড়লেন এই টিম ইন্ডিয়ার তারকা ব্যাটার। 

    রবিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টিতে সূর্য ২২ বলে ৬১ রান করেন। সেই সঙ্গে তিনি এ দিন টি-টোয়েন্টিতে হাজার রানও পূরণ করেন। সূর্যকুমার মাত্র ৫৭৩ বলে ১০০০ রান পূরণ করে ফেললেন। যেটা বলের নিরিখে দ্রুততম। তাঁর স্ট্রাইকরেট ১৭৪.০০। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন 'ম্যাড ম্যাক্স'। তিনি ৬০৪ বলে টি-টোয়েন্টিতে হাজার রান করেছেন। তাঁর স্ট্রাইকরেট ১৬৬.০০। তৃতীয় স্থানে থাকা কলিন মুনরো ৬৩৫ বলে হাজার রান করেন। মুনরোর স্ট্রাইকরেট ১৫৭.০০। ৬৪০ বলে টি-টোয়েন্টিতে হাজার রান করেছেন এভিন লুইস (স্ট্রাইকরেট ১৫৬.০০)। থিসারা পেরেরা আবার ৬৫৪ বলে ১৫৩.০০ স্ট্রাইকরেটে এই হাজার রান পূরণ করেছেন। তবে সবাইকে এ দিন ছাপিয়ে গেলেন সূর্য।

    টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে দুই ওপেনারই ভারতের ভিত শক্ত করে দেন। প্রথম উইকেটে ৯৬ রানের পার্টনারশিপ গড়ে রোহিত-রাহুল জুটি। ২৮ বলে ঝড়ো ৫৭ রান করেন রাহুল। কেএল রাহুলের কিছু আগেই ৩৭ বলে ৪৩ করে আউট হন রোহিত শর্মাও। ভারতের দুই ওপেনারকেই ফেরান কেশব মহারাজ। ভারতের দুই ওপেনার আউট হলেও ভারতের রানের গতি কিন্তু থামেনি। বরং বেড়েছে। কারণ তার পরেই শুরু হয় সূর্যকুমার যাদবের সাইক্লোন। তাঁকে যোগ্য সঙ্গত করেন বিরাট কোহলি। যার জেরে ২০০ রানের গণ্ডি টপকে যায় ভারত।

    আরও পড়ুন: 

    আরও পড়ুন: 

    আরও পড়ুন: 

    সূর্য অবশ্য তবে ২২ বলে ৬১ করে রান আউট হয়ে যান। তবে ইনিংস শেষ করে মাঠ ছাড়েন বিরাট। ২৮ বলে অপরাজিত ৪৯ করেন 'কিং কোহলি'। শেষে ৭ বলে ঝড়ো ১৭ করে অপরাজিত থাকেন দীনেশ কার্তিক। যার জেরে ভারত এ দিন টি-টোয়েন্টিতে চতুর্থ সর্বোচ্চ স্কোর করে। ভারত এ দিন ৩ উইকেট হারিয়ে ২৩৭ রানের বিশাল স্কোর তুলে নেয়। 
  • Link to this news (২৪ ঘন্টা)