• Virat Kohli, IND vs SA : প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে ১১ হাজার রান, নতুন নজির গড়লেন 'কিং কোহলি'
    ২৪ ঘন্টা | ০৩ অক্টোবর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হারানো ফর্ম আগেই ফিরে পেয়েছিলেন। এ বার টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সেই ধারাবাহিকতা বজায় রেখে ২০ ওভারের ফরম্যাটে নতুন নজির গড়ে ফেললেন বিরাট কোহলি (Virat Kohli)। গুয়াহাটির বার্সাপাড়া স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে সিরিজের টি-টোয়েন্টি ম্যাচে বিরাটের মুকুটে জুড়ে গেল নতুন পালক। রবিবার ২৮ বলে ৪৯ রানে অপরাজিত থেকে ভারতের প্রথম ব্যাটার হিসেবে টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বাধিক ১১ হাজার রান করে ফেললেন 'কিং কোহলি'। এর আগে সব মঞ্চের টি-টোয়েন্টি ফরম্যাটে ১১ হাজারের বেশি রান করেছিলেন ক্রিস গেইল (Chris Gayle), কায়রন পোলার্ড (Kieron Pollard), শোয়েব মালিক (Shoaib Malik) ও ডেভিড ওয়ার্নার (David Warner)। 

    এ দিন টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক আপাতত ১১,০৩০ রানে থামলেন। এর আগে এই ম্যাচেই ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে সব মিলিয়ে (জাতীয় দল, ফ্র্যাঞ্চাইজি লিগ, ঘরোয়া ক্রিকেট) ৪০০ টি-টোয়েন্টি ম্যাচ খেলার রেকর্ড গড়েছিলেন রোহিত শর্মা। এর আগে টিম ইন্ডিয়ার (Team India) আর কোনও ক্রিকেটারের সব মিলিয়ে ৪০০টি টি-টোয়েন্টি খেলার নজির নেই।  

    টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বাধিক রান : 

    ক্রিস গেইল - ৪৬৩ ম্যাচে ১৪, ৫৬২ রান 

    কায়রন পোলার্ড - ৬১৪ ম্যাচে ১১, ৯১৫ রান 

    শোয়েব মালিক - ৪৮১ ম্যাচে ১১, ৯০২ রান 

    বিরাট কোহলি - ৩৫৪ ম্যাচে ১১, ০৩০ রান 

    ডেভিড ওয়ার্নার - ৩২৮ ম্যাচে ১০, ৮৭০ রান 

    আরও পড়ুন: 

    আরও পড়ুন: 

    এ দিন ম্যাচে প্রথমে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক তেম্বা বাভুমা। তবে তাঁর বোলাররা তাঁকে কাঙ্খিত সাফল্য এনে দিতে পারেনি। দুই ভারতীয় ওপেনার রোহিত ও কেএল রাহুল ৯৬ রানের বড় পার্টনারশিপে ভারতের হয়ে মজবুত ভিত গড়ে দেন। সেই ভিতেই ইমারত গড়েন সূর্যকুমার যাদব ও বিরাট কোহলি। রোহিত এদিন ৪৩ রান (৩৭ বল) করে আউট হলেও, রাহুল কিন্তু নিজের অর্ধশতরান পূরণ করেন। তিনি ৫৭ রানের (২৮ বল) ইনিংস খেলেন। রাহুলের আগ্রাসী ব্যাটিং অপরদিকে রোহিতকে সামলে খেলার সুযোগ করে দেন। দুর্ভাগ্যবশক ভুল বোঝাবুঝির জেরে মাত্র ২২ বলে ৬১ রান করেই রান আউট হতে হয় সূর্যকুমারকে। কোহলি অবশ্য ৪৯ রানেই অপরাজিত থেকে যান। ভারত তিন উইকেটের বিনিময়ে নির্ধারিত ২০ ওভারে ২৩৭ রান তোলে।

    এশিয়া কাপে ভারতের পারফরম্যান্স ভালো ছিল না। তবে বিরাট তাঁর ফর্ম ফিরে পেয়েছিলেন। আফগানিস্তানের বিরুদ্ধে ৬১ বলে ১২২ রান করেছিলেন তিনি। আর এ বার প্রোটিয়াসদের বিরুদ্ধে নতুন নজির গড়লেন। ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে 'কিং কোহলি'-র কাছ থেকে আসমুদ্র হিমাচলের প্রত্যাশা আরও বাড়ল। 
  • Link to this news (২৪ ঘন্টা)