• Open Air Jail: নেই উঁচু দেওয়াল-স্বশস্ত্র কারারক্ষী, জেলেই গ্রাম তৈরি করল খুনের আসামিরা! তারপর ...
    এই সময় | ১৭ মে ২০২৩
  • এ জেলে নেই কোনও উঁচু লম্বা দেওয়াল বা কাঁটা তারের বেড়া। নেই ওয়াচ টাওয়ার ও সশস্ত্র প্রহরী। ২৪ ঘণ্টা নিরাপত্তার ঘেরাটোপে থাকতে হয় না কয়েদিদের। তার পরও এই জেল ছেড়ে পালিয়ে যান না কোনও বন্দি।

    এমনই এক অদ্ভুত জেল রয়েছে মহারাষ্ট্রের আটপডিতে। সম্পূর্ণ নতুন চিন্তা-ভাবনায় তৈরি ওই সংশোধনাগারের নাম 'স্বতন্ত্রপুর'। যার অর্থ 'স্বাধীন স্থান'। মুম্বই শহরের উপকণ্ঠে প্রায় ৫৭ হেক্টর জমির উপর গড়ে উঠেছে এই খোলা জেল (Open Air Prison)। বর্তমানে এই জেলের কয়েদির সংখ্যা ২৭। এরা প্রত্যেকেই খুনের ঘটনায় সাজাপ্রাপ্ত। শুধু তাই নয়, তাদের যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শুনিয়েছে আদালত। প্রসঙ্গত, যে সমস্ত কয়েদিরা সাধারণ সংশোধনাগারে ভালো আচরণ করেন, তাদের এই ধরনের খোলা জেলে স্থানান্তরিত করা হয়। সেখানে পরিবারের সঙ্গে থাকতে পারেন তারা। তবে খোলা জেলেও রয়েছে বেশ কিছু কঠোর নিয়ম কানুন। নিয়ম অনুযায়ী, খোলা জেলের কয়েদিদের সকাল ৮টায় হাজিরা দিতে হয়। তার পর তাদের দিয়ে জেলেরই জমিতে দিনভর কৃষিকাজ করানো হয়। বিকেলে ফের হাজিরা দেন সমস্ত কয়েদি। এর পরই পরিবারের সদস্যদের কাছে চলে যান তারা।

    স্বতন্ত্রপুরের এই খোলা জেলে পরিবার নিয়ে থাকতে কয়েদিদের জন্য রয়েছে ছোট ছোট কোয়ার্টার। সেখানে নিজের ইচ্ছে মতো রান্না করে খেতে পারেন তারা। কোয়ার্টারে রয়েছে টিভি রাখার অনুমতি। বিকেলের হাজিরার পর বাজারে যেতে পারেন এই কয়েদিরা। তবে রাতের হাজিরার আগে ফের জেলে ফিরতে হয় তাদের। রাত সাড়ে ৮ থেকে ৯টার মধ্যে শেষবার জেল কর্তৃপক্ষের কাছে হাজিরা দেন কয়েদিরা।

    উল্লেখ্য, ব্রিটিশ ভারতে তৈরি হয়েছিল এই খোলা জেল। এর পিছনে কাজ করেছিল মহাত্মা গান্ধীর অহিংসার আদর্শ। ঘৃণার বদলে ভালোবাসার কথা বলেছিলেন মহাত্মা গান্ধী। সেই কথা মাথায় রেখে ১৯৩৯-এ দ্বিতীয় বিশ্বযুদ্ধের বছর এই জেলের উদ্বোধন করা হয়।

    প্রথম দিকে এই জেলে ৬ জন কয়েদিকে রাখা হয়েছিল। পরবর্তীকালে কয়েদির সংখ্যা বৃদ্ধি করা হয়। স্বতন্ত্রপুরকে দেখে স্বাধীনতার পর দেশের অন্যান্য রাজ্যেও খোলা জেল চালু করা হয়। এই জেলের উপর ভিত্তি করে বিখ্যাত চিত্র পরিচালক ভি সান্থারামস তৈরি করেন 'দু আনখে ভরা হাত'। ১৯৫৭-তে মুক্তি পায় সেই ছবি।

    যা এদেশের কালজয়ী সিনেমাগুলির একটি হিসেবে পরিচিত।
  • Link to this news (এই সময়)