• ‘পাহাড়ি’ কন্যার মাকালু জয়, বুধবার সকালে শৃঙ্গ স্পর্শ করলেন চন্দননগরের পিয়ালি বসাক
    আনন্দবাজার | ১৭ মে ২০২৩
  • অসুস্থ বাবার জন্য মাকালু অভিযান স্থগিত রেখে বাড়ি ফিরে এসেছিলেন চন্দননগরের ‘পাহাড়ি’ কন্যা পিয়ালি বসাক। বুধবার সেই মাকালু শৃঙ্গ জয় করলেন তিনি। এর ফলে আরও একটি আট হাজারি শৃঙ্গ জয়ের পালক উঠল পিয়ালির মুকুটে।

    নেপালের সংস্থা পাইওনিয়ার অ্যাডভেঞ্চার সূত্রে জানা গিয়েছে, বুধবার সকাল ৭টা থেকে ৮টা নাগাদ বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাকালু জয় করেন পিয়ালি। এর ফলে এভারেস্ট, লোৎসে, মানাসুলু, ধৌলাগিরি এবং অন্নপূর্ণা জয়ের পর আরও একটি আট হাজারি শৃঙ্গ জয় করলেন পিয়ালি। সব মিলিয়ে ছ’টি আটহাজারি শৃঙ্গ জয় করলেন পিয়ালি। গত ৯ মার্চ অন্নপূর্ণা এবং মাকালু শৃঙ্গ জয় করার লক্ষ্যে বাড়ি থেকে বেরিয়েছিলেন পিয়ালি। গত ১৭ এপ্রিল সোমবার সকালে পৃথিবীর দশম উচ্চতম শৃঙ্গ অন্নপূর্ণা জয় করেন তিনি।

    ২০১৮ সালে পৃথিবীর অষ্টম উচ্চতম শৃঙ্গ মানাসুলু জয় করেছিলেন পিয়ালি। তারপর ২০২১ সালে সপ্তম উচ্চতম শৃঙ্গ ধৌলাগিরি জয় করেন। ২০২২ সালে পৃথিবীর সর্বোচ্চ শিখর এভারেস্টে ওঠেন পিয়ালি। তার দু’দিন পরেই জয় করেন পৃথিবীর চতুর্থ উচ্চতম শৃঙ্গ লোৎসে। এর পর পা রাখলেন মাকালুতে।

    পিয়ালির লক্ষ্য ছিল অন্নপূর্ণা এবং মাকালু একসঙ্গে জয় করা। কিন্তু বাবা তপন বসাকের অসুস্থতার খবর পেয়ে গত ২৪ এপ্রিল বাড়ি ফিরে আসেন তিনি। গত ২৭ এপ্রিল বেরিয়ে পড়েন মাকালু অভিযানে। মে মাসের প্রথম সপ্তাহে মাকালু বেস ক্যাম্পের উদ্দেশে রওনা দেন তিনি। বুধে হল তাঁর স্বপ্নপূরণ।

  • Link to this news (আনন্দবাজার)