• পশ্চিমবঙ্গ বিকেলেই দমকা হাওয়া, ৫০-৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস কলকাতায়! জারি কমলা সতর্কতা
    আনন্দবাজার | ১৭ মে ২০২৩
  • কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বুধবার বিকেলে আবার ঝড়বৃষ্টির পূর্বাভাস। আবহাওয়ার গতিবিধির দিকে নজর রেখে কমলা সতর্কতা জারি করা হয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং কালবৈশাখী ঝড় হতে পারে ওই জেলাগুলিতে।

    আলিপুর আবহাওয়া দফতর বুধবারের বুলেটিনে জানিয়েছে, কলকাতা ছাড়াও ঝড়বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলিতে। এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি, বইতে পারে ঝোড়ো হাওয়া। ঝড়ের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার।

    এ ছাড়াও, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার মতো জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি, ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। দক্ষিণবঙ্গের এই ১১টি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

    হাওয়া অফিস জানিয়েছে, বুধবার বিকেল বা সন্ধ্যা নাগাদ ঝড় উঠতে পারে কলকাতা এবং লাগোয়া এলাকায়। শহরে গত কয়েক দিন ধরে বেশ গরম অনুভূত হচ্ছে। খটখটে রোদে রাস্তায় বেরিয়ে হাঁপিয়ে উঠছেন সাধারণ মানুষ। তাপমাত্রাও থাকছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বিকেলের দিকে এই কালবৈশাখী গুমোট আবহাওয়ায় কিছুটা স্বস্তি আনবে বলে মনে করা হচ্ছে। আগামী পাঁচ দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতেও গত কয়েক দিনে গ্রীষ্মের দাপট বৃদ্ধি পেয়েছে। তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, পুরুলিয়ায়। বুধবারের ঝড়বৃষ্টিতে কোথাও কোথাও শিলাবৃষ্টি দেখা যেতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

    দক্ষিণের পাশাপাশি, ভিজবে উত্তরবঙ্গও। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বুধবার থেকে টানা তিন দিন বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে উত্তরবঙ্গে। এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

  • Link to this news (আনন্দবাজার)