• সপ্তাহভর ঝড়-বৃষ্টি চলবে, সঙ্গে দোসর ঘর্মাক্ত আবহাওয়া
    হিন্দুস্তান টাইমস | ১৭ মে ২০২৩
  • চলতি সপ্তাজুড়ে রাজ্যে কালবৈশাখীর দাপট অব্যহত থাকবে। সাংবাদিক বৈঠকে এমনই জানালেন পূর্বাঞ্চলীয় আবহাওয়া অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। সঙ্গে তিনি জানান, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে নিকোবর দ্বীপপুঞ্জে মৌসুমী বায়ু প্রবেশ করার সম্ভাবনা রয়েছে। কেরলে মৌসুমী বায়ু প্রবেশ করতে পারে ৪ জুন।

    এদিন সঞ্জীববাবু বলেন, বিক্ষিপ্তভাবে যে ঝড় - বৃষ্টি দক্ষিণবঙ্গে এবং উত্তরবঙ্গের জেলাগুলিতে চলছে সেটা কিন্তু আগামী দু-তিন দিন চলবে। ফলে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রপাত এবং সেই সাথে ঝোড়ো হাওয়া থাকার সম্ভাবনা থাকছে’। তিনি বলেন, ‘আজকে বীরভূমে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি ও শিলাবৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গের ক্ষেত্রে কোচবিহার, আলিপুরদুয়ারে প্রথম ৪৮ ঘণ্টায় বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা। বাকি জেলা গুলোয় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। উত্তর ও দক্ষিণবঙ্গে আগামী ৫ দিনে তাপমাত্রায় উল্লেখযোগ্য কোনও পরিবর্তন নেই।

    মৌসুমী বায়ু প্রবেশ নিয়ে তিনি বলেন, ‘বর্ষার বঙ্গোপসাগরে কিছু টা অনুকূল পরিবেশ তৈরি হচ্ছে। ফলে আশা করা যায়, আগামী দু’দিনের মধ্যে দক্ষিণ আন্দামান সাগর ও নিকোবর দ্বীপপুঞ্জের কিছু জায়গায় বর্ষা প্রবেশ করতে পারে। কেরলে বর্ষা ঢুকতে একটু দেরি হতে পারে। সেখানে বর্ষা ঢুকতে পারে ৪ জুন।

    সঞ্জীববাবু জানান, ‘এই কদিন কলকাতায় উষ্ণ ও আর্দ্র আবহাওয়া থাকবে। একটু ঘাম হবে একটু অস্বস্তিকর আবহাওয়া থাকবে’।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)