• দু'মাসের মধ্যে নিয়োগপত্র দিতে হবে বঞ্চিতদের, নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের
    হিন্দুস্তান টাইমস | ১৭ মে ২০২৩
  • প্রাথমিক টেটে বঞ্চিত ৭১ জন চাকরিপ্রার্থীকে নিয়োগের নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ২০১০ সাল থেকে নিয়োগের অপেক্ষায় ছিলেন এই চাকরিপ্রার্থীরা। অভিযোগ, বাম আমলের প্যানেলে নাম থাকায় তাদের নানা অছিলায় নিয়োগ দেয়নি মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশের পর আদালত কক্ষেই উচ্ছাসে মাতেন তাঁরা।

    ৭১ জন চাকরিপ্রার্থীর দাবি, ২০১০ সালের ২২ এপ্রিল তাঁদের নিয়োগের সুপারিশ করে বিজ্ঞপ্তি জারি করেছিল প্রাথমিক শিক্ষা সংসদ। কিন্তু নিয়োগপ্রক্রিয়া শেষ হতেই রাজ্যে সরকার বদলে যায়। ২০১১ সালের মে মাসে ক্ষমতায় আসে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এর পর তাঁদের নিয়োগ দিতে অস্বীকার করে নতুন সরকার। জানায়, ৭১ জনের নিয়োগ অবৈধ। আদলাতের দ্বারস্থ হন চাকরিপ্রার্থীরা। আদালতের নির্দেশে ২০১৪ সালের প্রাথমিক টেট পরীক্ষা দেন তাঁরা। পরীক্ষায় উত্তীর্ণ হয়ে অ্যাপটিটিউড টেস্ট সহ সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করেন। তার পরেও চাকরি জোটেনি তাঁদের।

    এর পর ফের কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন তাঁরা। আবেদন করেন, বহু মানুষ সাদা খাতা জমা দিয়ে, এমনকী পরীক্ষা না দিয়ে শিক্ষকের চাকরি পেয়েছেন। অথচ তাঁরা সমস্ত প্রক্রিয়া শেষ করে চাকরি পাননি।

    বুধবার মামলার রায় দিতে গিয়ে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন, আবেদনকারীদের সঙ্গে বঞ্চনা করেছে হাওড়া জেলা প্রাথমিক শিক্ষা সংসদ। তাদের ২ মাসের মধ্যে চাকরিতে নিয়োগ করতে হবে। বিচারপতি এই নির্দেশ দিতেই এজলাসে উচ্ছাসে ফেটে পড়েন চাকরিপ্রার্থীরা। ১৩ বছরের অপেক্ষার পর হকের চাকরি পেতে চলায় বিচারপতিতে কৃতজ্ঞতা প্রকাশ করেন তাঁরা। এখন দেখার এই রায়কে পর্ষদ চ্যালেঞ্জ করে কি না।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)