• বৃহস্পতিবারও শহরে বৃষ্টির সম্ভাবনা, সকাল থেকেই ঝোড়ো হাওয়ার পূর্বাভাস! বিক্ষিপ্ত বৃষ্টি জেলাতেও
    আনন্দবাজার | ১৮ মে ২০২৩
  • বৃহস্পতিবারও বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা। এমনই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। বিকেলের দিকে তো বটেই, সকালেও শহর এবং লাগোয়া জেলাগুলিতে কয়েক পশলা বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা শুনিয়েছে হাওয়া অফিস। সকালের দিকে বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনায়। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়াও বইতে পারে।

    বিকেলের দিকে শহরে এবং দক্ষিণবঙ্গের কিছু জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। এই সময় সকলকে নিরাপদে স্থানে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। আবহাওয়া দফতরের তরফে কলকাতা এবং দুই ২৪ পরগনায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে বর্ষণেও কলকাতার তাপমাত্রায় বিশেষ হেরফের ঘটবে না বলে জানিয়েছে হাওয়া অফিস। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার তা আরও একটু বৃদ্ধি পেয়ে যথাক্রমে ৩৬ ডিগ্রি এবং ২৯ ডিগ্রি সেলসিয়াস হতে পারে।

    হাওয়া অফিস সূত্রে বুধবারই জানানো হয়েছিল, বুধবার বিকেল বা সন্ধ্যা নাগাদ ঝড় উঠতে পারে কলকাতা এবং লাগোয়া এলাকায়। বুধবার বিকেলে শহর এবং শহরতলির নানা প্রান্তে হালকা এবং মাঝারি বৃষ্টিপাত হয়। শহরে গত কয়েক দিন ধরে বেশ গরম অনুভূত হচ্ছে। খটখটে রোদে রাস্তায় বেরিয়ে হাঁপিয়ে উঠছেন সাধারণ মানুষ। তাপমাত্রাও থাকছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বিকেলের দিকে এই কালবৈশাখী গুমোট আবহাওয়ায় কিছুটা স্বস্তি আনবে বলে মনে করা হচ্ছে। আরও দু-তিন দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

  • Link to this news (আনন্দবাজার)