• চাকা গড়াল পুরী-হাওড়া বন্দে ভারতের, ভিডিও কনফারেন্সে সবুজ পতাকা দেখালেন মোদি
    প্রতিদিন | ১৮ মে ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সে সবুজ পতাকা দেখালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। হাওড়ার উদ্দেশে রওনা দিল পুরী-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস (Puri-Howrah Vande Bharat Express)। এইসঙ্গে একাধিক প্রকল্পের সূচনাও করেন মোদি। তার মধ্যে রয়েছে ওড়িশার কটক এবং পুরী রেল স্টেশনের সংস্কারের কাজ। উদ্বোধন সেরে নিজের ভাষণে মোদি বলেন, ?আজ ওড়িশা এবং পশ্চিমবঙ্গের বাসিন্দারা বন্দে ভারত ট্রেন উপহার পেলেন। বন্দে ভারত এক্সপ্রেস আধুনিক ভারত এবং উচ্চাকাঙ্ক্ষী ভারতীয়দের প্রতীক।?

    হাওড়া থেকে পুরীর দূরত্ব ৫০২ কিলোমিটার। পুরী-হাওড়া অথবা হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেস ৬ ঘণ্টা ৪০ মিনিটে পৌঁছে যাবে গন্তব্যে। মনে করা হচ্ছে এই রুটে সর্বোচ্চ ১৩০ কিমি গতিবেগ ছুঁতে পারে বন্দে ভারত ট্রেন। হাওড়া-পুরী রুটে এর আগে পর্যন্ত সবথেকে দ্রুত গতির ট্রেন ছিল শতাব্দী এক্সপ্রেস। যেটি যাত্রা সম্পন্ন করতে ৭ ঘণ্টা ৩৫ মিনিট সময় নেয়। অতএব, বন্দে ভারত ট্রেনে চাপলে ১ ঘণ্টা কম সময়ে পৌঁছে যাওয়া যাবে পুরীতে।

    দ্রুতগামী নতুন ট্রেন উদ্বোধনের পর মোদি বলেন, ?আজ ওড়িশা এবং পশ্চিমবঙ্গের বাসিন্দারা বন্দে ভারত ট্রেন উপহার পেলেন। বন্দে ভারত এক্সপ্রেস আধুনিক ভারত এবং উচ্চাকাঙ্ক্ষী ভারতীয়দের প্রতীক। বন্দে ভারত যখন এক স্থান থেকে অন্য স্থানে পৌঁছায়, তখন এটি ভারতের গতিময় অগ্রগতির প্রতীক হয়ে ওঠে।? পুরী-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস উদ্বোধনে ছিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকও।

    উল্লেখ্য, নতুন বন্দে ভারত এক্সপ্রেস যে সব স্টেশনে থামবে, সেগুলি হল খুরদা রোড জংশন, ভুবনেশ্বর, কটক, জাজপুর কেওনঝড় রোড, ভদ্রক, বালাসোর এবং খড়্গপুর। বৃহস্পতিবার ছাড়া সপ্তাহের সব দিন (৬ দিন) চলবে এই ট্রেন। রেল সূত্রে জানা গিয়েছে, এই রুটে থাকছে ১৪টি এসি চেয়ারকার এবং দু?টি এক্সিকিউটিভ চেয়ারকার।
  • Link to this news (প্রতিদিন)