• দ্য কেরালা স্টোরি: মমতা বিরোধী সিদ্ধান্তে অনড় শিল্পী শুভাপ্রসন্ন! এবার কী বললেন?
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ১৯ মে ২০২৩
  • মমতা সরকারকে ‘অসহিষ্ণু’ বলে বাংলায় ‘দ্য কেরালা স্টোরি’ প্রদর্শনে ছাড়পত্র দিয়েছে সুপ্রিম কোর্ট। অর্থাৎ এখন থেকে আর পশ্চিমবঙ্গে বাঙালি পরিচালকের ওই সিনেমা দেখায় কোনও বাধা নেই। শীর্ষ আদালতের এদিনের এই রায়ের পরই ফের সংবাদ মাধ্যমে মুখ খুলেছেন মমতা ও তৃণমূলপন্থী বলে পরিচিত শিল্পী শুভাপসন্ন ভট্টাচার্য।

    কী বলেছেন চিত্রশিল্পী শুভাপসন্ন?

    ‘দ্য কেরেলা স্টোরি’ নিয়ে সুপ্রিম কোর্টের রায় প্রসঙ্গে ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে শিল্পী শুভাপসন্ন বলেন, ‘আমি একজন সাধারণ মানুষ হিসাবে বা চিত্র শিল্পী হিসাবে বলেছি যে শিল্পীর স্বাধীনতা থাকা উচিত। মানুষ গ্রহণ করলে করবে, নয়তো বর্জন করবে। সেটা এইভাবে বন্ধ করাটা ঠিক নয়। কিন্তু প্রশসক মমতা বন্দ্যোপাধ্যায়ের তো অনেক দায়িত্ব থাকে। কোনও মানুষ যাতে আঘাত না পান সেই জন্যই উনি বলেছিলেন এটা বন্ধ হোক। আমি আমার মতে ঠিকই ছিলাম। তাতে অনেকে অনেক রকম ভেবেছিলেন। পরবর্তীতে সুপ্রিম কোর্ট যখন নিষেধাজ্ঞা প্রত্যাহারের রায় দিল, ছবি এ রাজ্যে দেখানো যাবে বলল, তখন স্বভাবিকভাবেই আমার কিছুটা ভালো লাগলো। এই ভাবনাটাই আমার ছিল।’

    শিল্পীর দাবি ‘দ্য কেরালা স্টোরি’ তিনি নিজে দেখেছেন। ওই সিনেমার মধ্যে তেমন কোনও বিতর্কিত বিষয় নেই। তবে সুপ্রিম কোর্টের রায়ে তাঁর মত মান্যতা পাওয়ায় তিনি যে উচ্ছ্বসিত তা গোপন করছেন না শুভাপ্রসন্ন ভট্টাচার্য।

    ‘দ্য কেলারা স্টোরি’ দেখানো হলে বাংলায় আইন-শৃঙ্খলার অবনতি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফলে ওই সিনেমাটি এ রাজ্য প্রদর্শন নিষিদ্ধ বলে ঘোষণা করে রাজ্য প্রশাসন। সরকারের এই পদক্ষেপের পরেই গর্জে উঠেছিলেন শিল্পী শুভাপ্রসন্ন। মমতা ও তৃণমূলপন্থী বলে পরিচিত হলেও রাজ্য সরকারের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করতে দ্বিধা করেননি শিল্পী। বলেছিলেন, ‘আমি কোনও শিল্পপ্রচেষ্টার বিরোধিতা পছন্দ করি না। এ ক্ষেত্রে আমি সমর্থন করতে পারছি না।’ এই সিদ্ধান্তের জন্য মমতাকে ‘হিটালার’-এর সঙ্গে তুলনা পর্যন্ত করেছিলেন তিনি।

    এরপরই শিল্পীকে চোখা চোখা বাক্যবাণে আক্রমণ শানাতে থাকেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ থেকে বিধায়ক মদন মিত্র, সায়নী ঘোষরা। পরে শুভাপ্রসন্নর বাড়িতে গিয়ে আলোচনা করেন কুণাল ঘোষ। তবে তাতে চিঁড়ে ভেজেনি। এদিন অবশ্য সেসব নিয়ে মুখ খুলতে চাননি শিল্পী।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)