• Vande Bharat: ‌শনিবার থেকে বন্দে ভারতে সাড়ে ৬ ঘণ্টায় পুরী
    আজকাল | ১৯ মে ২০২৩
  • কাকলি মুখোপাধ্যায়, পুরী, ১৮ মে: ‌‌অপেক্ষার দিন শেষ।

    পাহাড়মুখী যাত্রার পর এবার দৌড় সমুদ্রের টানে। বাঙালির প্রিয় পুরী এবার মাত্র সাড়ে ছ’‌ঘণ্টার দূরত্বে। বাংলায় প্রথম বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রা শুরু হয়েছিল এ বছরের শুরুতে, হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি রুটে। এবারের যাত্রা হাওড়া থেকে জগন্নাথ–‌ধাম।
    কথা ছিল, উদ্বোধন হবে সোমবার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সময় না দিতে পারায় সূচনা হল আজ, বৃহস্পতিবার। পুরী স্টেশনে দেশের সবচেয়ে দ্রুতগতির এই ট্রেনের যাত্রা–‌সূচনা করলেন প্রধানমন্ত্রী। তবে সশরীরে হাজির থেকে নয়। দিল্লি থেকে, ‘‌ভার্চুয়ালি’‌।
    আড়ম্বরের কমতি ছিল না কোথাও। সেজে উঠেছিল পুরী স্টেশন। প্ল্যাটফর্ম মুড়ে দেওয়া হয়েছিল লাল কার্পেটে। মাথার ওপর কমলা–‌সাদা কাপড়ের টানা ছাউনি। ছিল ফুলের সাজ। ছিল ছৌ–‌নাচের আদলে লোকনৃত্যের বর্ণময় আয়োজনও। বেলা ১২টা ৫৮ নাগাদ ভার্চুয়ালি দিল্লি থেকে অনুষ্ঠানে ‘‌উপস্থিত’‌ হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিয়মমাফিক সবুজ পতাকা নেড়ে যাত্রা–‌সঙ্কেত দেন তিনি। চাকা গড়ায় ট্রেনের। ‌প্রধানমন্ত্রী বলেন, ওড়িশায় আরও অনেক রেল লাইনের কাজ এবং স্টেশনের উন্নয়ন করা হবে। পশ্চিমবঙ্গের জন্য ১০০ শতাংশ বৈদ্যুতিকীকরণের কাজ চলছে জোর–‌কদমে। 
    বৃহস্পতিবার বাদে বন্দে ভারত এক্সপ্রেস প্রতিদিন হাওড়া থেকে ছাড়বে সকাল ৬টা ১০ মিনিটে এবং পুরী পৌঁছোবে বেলা ১২টা ২৫–‌এ। আবার একই দিনে পুরী থেকে দুপুর ১টা ৫০ মিনিটে ছেড়ে হাওড়ায় পৌঁছোবে রাত ৮টা ৩০ মিনিটে। ১৬ বগির ট্রেনটি যাত্রাপথে খড়্গপুর, বালেশ্বর, ভদ্রক, জাজপুর কেওনঝড় রোড, কটক, ভুবনেশ্বর ও খুরদা রোডে থামবে। রিজার্ভেশন শুরু হয়ে গেছে।  দ্রুতগামী এই ট্রেনকে ঘিরে যাত্রীদের মধ্যে আগ্রহ তুমুল। এই ট্রেনে চেপে পুরী–‌যাত্রার পরিকল্পনাও করে ফেলেছেন অনেকে। হাওড়া–‌পুরী শতাব্দী এক্সপ্রেসে ৫০২ কিলোমিটার দূরত্ব যেতে প্রায় সাড়ে সাত ঘণ্টা সময় লাগে। সেখানে বন্দে ভারত এক্সপ্রেস সময় নেবে মাত্র ৬ ঘণ্টা ২৫ মিনিট। নতুন এই ট্রেনে সাধারণ চেয়ারকারে খাবার–‌সহ পুরীর ভাড়া পড়বে ১,২৪৫ টাকা। এগজিকিউটিভ শ্রেণিতে ভাড়া ২,৪০০ টাকা। পুরী থেকে ফেরার সময় চেয়ার‌কারের ভাড়া ১,৪১০ টাকা আর এগজিকিউটিভ শ্রেণিতে ২,৫৯৫ টাকা। রেল সূত্রে খবর, ফেরার ট্রেনে দুপুর এবং রাতের খাবারের ব্যবস্থা থাকায় কেটারিংয়ের খরচ বেশ খানিকটা বাড়ছে। তবে খাবার বাদ দিয়েও টিকিট কাটার সুবিধে থাকছে। শতাব্দী, দুরন্ত–‌র মতো ট্রেনের প্রাথমিক ভাড়া কিছুটা কম হলেও, ওই সব ট্রেনে ‘ডায়নামিক ফেয়ার’–‌এর ব্যবস্থা আছে। অর্থাৎ চাহিদা বৃদ্ধির সঙ্গে সঙ্গে টিকিটের দামও ঊর্ধ্বমুখী হয়। বন্দে ভারত–‌এও ভাড়ার পদ্ধতি থাকছে একই। 
    পুরী স্টেশনে এদিনের মেগা ইভেন্টে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, ওড়িশার রাজ্যপাল গণেশি লাল, ‘‌ভার্চুয়ালি’‌ হাজির ছিলেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক প্রমুখ। নবীন এদিন ওড়িশায় আরও দুটি বন্দে ভারত এক্সপ্রেস চালুর প্রস্তাব দেন। রেলমন্ত্রী এদিন ট্রেনে উঠে স্কুলপড়ুয়াদের সঙ্গে কথা বলেন। তিনি বলেন, ওড়িশায় দ্বিতীয় ‘‌মিনি’‌ বন্দে ভারত চালুর পরিকল্পনা রয়েছে, যা চলবে পুরী–ভুবনেশ্বর–‌কটক–‌তালচের–‌রাউরকেলা রুটে। ওড়িশাতেও মেট্রো রেল চালু করা হবে। ওড়িশার রেলপথ উন্নয়নে ৮২ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। বন্দে ভারত সূচনার পর ওই ট্রেনেই পুরী থেকে হাওড়ায় আসেন রেলমন্ত্রী ও শিক্ষামন্ত্রী।‌‌

     

     

     

    ■ বন্দে ভারত এক্সপ্রেস চলবে সপ্তাহে ৬ দিন
    ■ হাওড়া থেকে ছাড়বে সকাল ৬টা ১০ মিনিটে
    ■ পুরী পৌঁছোবে বেলা ১২টা ২৫ মিনিটে
    ■ পুরী থেকে ছাড়বে দুপুর ১টা ৫০ মিনিটে
    ■ হাওড়া পৌঁছোবে রাত ৮টা ৩০ মিনিটে
    ■ হাওড়া–পুরী চেয়ারকারে খাবার–সহ ভাড়া ১২৪৫ টাকা
    ■ এগজিকিউটিভ শ্রেণির ভাড়া ২৪০০ টাকা
    ■ পুরী–হাওড়া চেয়ারকারের ভাড়া ১৪১০ টাকা
    ■ এগজিকিউটিভ শ্রেণির ভাড়া ২৫৯৫ টাকা

     
  • Link to this news (আজকাল)