• Rainfall Forecast : ৬০ কিলোমিটার বেগে বইবে ঝড়, কিছুক্ষণের মধ্যেই তুমুল দুর্যোগ একাধিক জেলায়
    এই সময় | ১৯ মে ২০২৩
  • West Bengal Weather Update সকাল-বিকেল, কয়েক ঘণ্টায় হাজারবার আবহাওয়ার মুড সুইং! সকালে খটখটে রোদ, রীতিমতো অস্বস্তিকর গরম। কিন্তু, শুক্রবার বিকেলে ফের একবার পালটি খেতে পারে আবহাওয়া, জানা যাচ্ছে এমনটাই। এদিন বিকেলেও রয়েছে ঝড়-বৃষ্টির সম্ভাবনা।

    কেমন থাকবে কলকাতার আবহাওয়া? ঠিক কী জানাচ্ছে আলিপুর? হাওয়া অফিস সূত্রে খবর, এদিন বিকেলেও কলকাতায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শহরের তাপমাত্রাও বেশ কিছুটা কমেছে বৃহস্পতিবারের বৃষ্টির জন্য। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৩ ডিগ্রি সেলসিয়াস।

    গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম এবং শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৮ শতাংশ এবং সর্বনিম্ন ৫২ শতাংশ। বৃহস্পতিবার কলকাতায় ঝোড়ো হাওয়া এবং বৃষ্টিপাত হয়। শুক্রবারও সেই সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে

    আলিপুর আবহাওয়া দফতর। কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া? আগামী ২০ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিকেলের দিকে ঝড়-বৃষ্টির সম্ভাবনা থাকছে। এদিন উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে বৃষ্টি হতে পারে সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

    অন্যদিকে, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া । রবিবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া? শুধু দক্ষিণবঙ্গ নয়, উত্তরবঙ্গের জেলাগুলিতেও হতে পারে বৃষ্টিপাত। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

    উত্তরবঙ্গের জেলাগুলিতে আপাতত তাপমাত্রা বদলের কোনও সম্ভাবনা নেই। ২১ তারখ পর্যন্ত একই রকম থাকবে পরিস্থিতি। শুধু উত্তরবঙ্গ নয়, দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার বিশেষ বদলের কোনও সম্ভাবনা থাকছে না।

    কবে আসবে বর্ষা? স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, রাজ্যে কবে প্রবেশ করবে বর্ষা? জানা গিয়েছে, এই বছর কেরালাতে অপেক্ষাকৃত দেরিতে প্রবেশ করবে বর্ষা। ৪ জুন। প্রশ্ন উঠছে, এর প্রভাব কি পড়বে বাংলাতেও? যদিও এই প্রসঙ্গে আশ্বস্ত করেছে আলিপুর। তবে রাজ্যে কবে বর্ষার প্রবেশ তা এখনও নিশ্চিত করে জানা যায়নি।
  • Link to this news (এই সময়)