• Narendra Modi : জি-৭ সম্মেলনে যোগ দিতে ৪ দিনের সফরে রওনা মোদীর
    এই সময় | ১৯ মে ২০২৩
  • ৪ দিনের ঝটিকা বিদেশ সফরে শুক্রবার দিল্লি থেকে রওনা দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সফর চলাকালীন কোয়াড এবং জি-৭ ভুক্ত দেশগুলির সম্মেলনের যোগ দেবেন তিনি। ব্যস্ততম এই সফরে তিনি জাপান ও অস্ট্রেলিয়া ছাড়াও পাপুয়া নিউ গিনি যাবেন। শীর্ষ সম্মেলন ছাড়াও বিশ্ব নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার কথা প্রধানমন্ত্রীর।

    এবার জি-৭ ভুক্ত দেশগুলির সম্মেলন বসছে জাপানের হিরোশিমাতে। ১৯ থেকে ২১ তারিখ পর্যন্ত চলবে সেই সম্মেলন। সফরের প্রথম ধাপে জি-৭ ভুক্ত দেশগুলির বৈঠকে যোগ দিতে জাপানে যাবেন নমো। খাদ্য, সার, শক্তি সহ যে সমস্ত বিষয়ে বিশ্ব চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে, জি-৭ সম্মেলনে নিজের বক্তব্যে তা তুলে ধরতে পারেন প্রধানমন্ত্রী। সম্মেলনের ফাঁকে জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমির সঙ্গে মোগী দ্বিপাক্ষিক বৈঠক করতে পারেন বলে প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর। এছাড়াও আমেরিকা এবং অস্ট্রেলিয়ার নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রী বৈঠক করতে পারেন বলে জানা গেছে।

    উল্লেখ্য, চলতি বছরে কোয়াড শীর্ষ সম্মেলন অস্ট্রেলিয়ার অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু মার্কিন প্রেসিডেন্টের ব্যস্ততার জন্য সেই সম্মেলন অনুষ্ঠিত হবে জাপানে। জি-৭ এর পাশপাশি কোয়াড সম্মেলন হিরোশিয়ায় অনুষ্ঠিত হওয়ায়, বিশ্ব পরিস্থিতি নিয়ে দুই সম্মেলনে একাধিক গুরুতত্বপূর্ণ পদক্ষেপের রূপরেখা তৈরি হতে পারে ভারতের বিদেশমন্ত্রকের তরফে আশা করা হয়েছে। সূত্রের খবর, জি-৭ শীর্ষ সম্মেলনে আলোচনায় পরমাণু নিরস্ত্রীকরণ, অর্থনৈতিক নিরাপত্তা, জয়বায়ু ও আঞ্চলিক সমস্যা সহ একধিক ইস্যুও স্থান পেতে পারে বলে মনে করা হচ্ছে।

    জাপানের জি-৭ সম্মেলন শেষে পাপুয়া নিউ গিনি সফরে যাবেন নরেন্দ্র মোদী। সেখানে ২২ মে ফোরাম ফর ইন্দো-প্যাসিফিক কো-অপারেশন (FIPIC)-এর তৃতীয় শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। সেই সম্মেলমে পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রী জেমস মারাপ যোগ দেবেন। ওই দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে করার পাশাপাশি নিউ গিনির গভর্নর বব দাডে মারাপের সাথেও বৈঠকের সম্ভাবনা মোদীর। পাপুয়া নিউ গিনিতে এটাই কোনও ভারতীয় প্রধানমন্ত্রীর প্রথম সফর।

    সফরের শেষ পর্যায়ে অস্ট্রেলিয়ার সিডনিতে যাবেন প্রধানমন্ত্রী মোদী। এই সফরে ভারত-অস্ট্রেলিয়া দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে অজি প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সঙ্গে বৈঠক করবেন। আন্তর্জাতিক সন্ত্রাসবাদ থেকে শুরু করে একাধিক ইস্যু দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠকে আলোচনায় স্থান পেতে পারে বলে খবর। ২৩ মে সিডনিতে প্রবাসী ভারতীয়দের একটি অনুষ্ঠানেও যোগ দিতে পারেন নমো।
  • Link to this news (এই সময়)