• Central Government Schemes : কেন্দ্রীয় বৈঠকে বরাদ্দ নিয়ে সরব চার রাজ্য
    এই সময় | ১৯ মে ২০২৩
  • এই সময়: পঞ্চায়েতে কেন্দ্রীয় প্রকল্পের অগ্রগতি নিয়ে পর্যালোচনা বৈঠকে বরাদ্দ অর্থ না পাওয়া নিয়ে সোচ্চার পশ্চিমবঙ্গের পাশে দাঁড়াল অবিজেপি শাসিত চার রাজ্য। সেগুলি হলো পাঞ্জাব, বিহার, ছত্তিসগড় ও রাজস্থান। কেন্দ্রীয় গ্রামান্নোয়ন সচিব শৈলেশ কুমার সিংয়ের নেতৃত্বে ওই বৈঠকে সময় মতো টাকা না পেলে কী ভাবে কাজ হবে, সে প্রশ্ন তোলা হয় বাংলার তরফে। পাশাপাশিই অবশ্য রাজ্য জানায়, প্রতিকূলতা সত্ত্বেও কেন্দ্রের বেঁধে দেওয়া লক্ষ্যমাত্রা মেনে সময়েই কাজ শেষ হবে।

    রাজ্যের পঞ্চায়েত সচিব পি উল্গানাথনের নেতৃত্বে ১০ আধিকারিকের একটি দল বৈঠকে যোগ দেয়। রাজ্যে গ্রামোন্নয়নে কাজের খতিয়ান-সহ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেওয়া হয়। মূলত প্রধানমন্ত্রী আবাস যোজনা, গ্রামীণ বয়স্কদের আর্থিক সহায়তা সামাজিক প্রকল্পের কাজ নিয়ে আলোচনা হয় বৈঠকে। রাজ্যের বক্তব্য, ১০০ দিনের কাজের টাকা অমিল। আজ, শুক্রবার এ নিয়ে বিস্তারিত আলোচনা হওয়ার কথা। সেখানেও পৃথক ভাবে প্রেজেন্টেশন দেবে রাজ্য।

    প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রসঙ্গে উপভোক্তাদের তালিকা তৈরির পরও টাকা না পাওয়ার কথা তোলা হয় বৃহস্পতিবার। প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার টাকাও অনিয়মিত। বরং রাজ্যে সামাজিক সুরক্ষা, জয় জহর প্রকল্পের সাফল্যের কথা তুলে ধরা হয় বৈঠকে।

    রাজ্যের বক্তব্য, নির্দিষ্ট সময়ে কাজ শেষ করতে বলা হচ্ছে। অথচ বরাদ্দ টাকা দেওয়া হচ্ছে না। আবার, ১০০ দিনের গ্রামীণ কর্মসংস্থান নিয়ে নয়া শর্ত আরোপ করা হয়েছে। তা হলো, কাজের সময়ে মোবাইলে হাজিরা দিতে হবে। গ্রামের গরিব মানুষ এই কাজে যুক্ত হন। তাঁরা সবাই অ্যানড্রয়েড ফোন পাবেন কোথায়?

    আম আদমি পার্টি-শাসিত পাঞ্জাব এবং জেডিইউ-আরজেডি জোট সরকারের বিহারও পশ্চিমবঙ্গের সুরে সুর মেলায়। কংগ্রেস শাসিত রাজস্থান ও ছত্তিসগড়েরও এক বক্তব্য। কেন্দ্রীয় গ্রামান্নেয়ন মন্ত্রকের এমপাওয়ার্ড কমিটি স্বীকার করে নেয়, রাজ্যগুলির কেন্দ্রীয় বরাদ্দ পেতে দেরি হচ্ছে। এর ফলে রাজ্যও তাদের বরাদ্দ অর্থাৎ ম্যাচিং গ্রান্ট দিতে দেরি করছে।
  • Link to this news (এই সময়)