• Santosh Mitra Square Pandal: সপ্তমী রাতে ঘণ্টাখানেকেরও বেশি সময় বন্ধ সন্তোষ মিত্র স্কোয়ারের লাইট অ্যান্ড সাউন্ড, দর্শক প্রবেশ নিয়ন্ত্রিত
    এই সময় | ০৩ অক্টোবর ২০২২
  • সপ্তমীতেই (Durga Puja Saptami) বিপত্তি। রাত বাড়তেই ঘণ্টাখানেকেরও বেশি সময়ের জন্য বন্ধ হয়ে যায় সন্তোষ মিত্র স্কোয়ারে দর্শক প্রবেশ। অতিরিক্ত ভিড়ের কারণে দুর্ঘটনা এড়াতে প্রশাসনের তরফে এই পুজোয় দর্শক প্রবেশে বসে নিষেধাজ্ঞা। মধ্য কলকাতার এই বিখ্যাত পুজো মণ্ডপে দর্শক প্রবেশ নিয়ন্ত্রিত হতেই উৎসব মুখর কলকাতা বাসীর মনে উঁকি দেয় শ্রীভূমির বুর্জ খলিফা (Sreebhumi Burj Khalifa), দেশপ্রিয় পার্কের (Deshopriya Park Boro Ma) বড় দুর্গার স্মৃতি। যদিও ঘণ্টা দেড়েক তুমুল শোরগোল চলার পর ফের শুরু হয় লাইট অ্যান্ড সাউন্ড শো (Light and Sound Show)। মধ্যরাত পার করে বেশ কিছুক্ষণের জন্য খুলে দেওয়া হয় মণ্ডপের রাস্তা। সন্তোষ মিত্র স্কোয়্যারের (Santosh Mitra Square) পুজো উদ্যোক্তা এবং এলাকার বিধায়ক সজল ঘোষের গলায় এই ঘটনার পর শোনা যায় ষড়যন্ত্রের সুর।

    এবার স্বাধীনতার ৭৫ তম অমৃতোৎসবকে মাথায় রেখে সন্তোষ মিত্র স্কোয়ার মণ্ডপের থিম ছিল লালকেল্লা। তবে আসল নয়, বাঁশের তৈরি এই মণ্ডপের মূল আকর্ষণ লাইট অ্যান্ড সাউন্ড (Light And Sound) শো। যেখানে দেখানো হচ্ছিল ভগৎ সিং, চন্দ্রশেখর আজাদ, ক্ষুদিরাম, বিনয় বাদল দিনেশ, নেতাজি সুভাষ চন্দ্র বসু (Netaji Subhash Chandra Bose) থেকে শুরু করে মহাত্মা গান্ধীর আবদানের নানা কাহিনী। এই শো নিয়েই দর্শকদের মধ্যে উত্তেজনা ছিল তুঙ্গে। উদ্বোধনের পর থেকেই মধ্য কলকাতার এই পুজো মণ্ডপে উপচে পড়ছিল ভিড় । আর সেই ভিড়ের কারণেই সপ্তমীর রাতে মণ্ডপে দর্শক ঢোকা বেশ খানিকক্ষণের জন্য বন্ধ করে দেয় প্রশাসন বলে খবর। একইসঙ্গে এই লাইট অ্যান্ড সাউন্ড শো বন্ধ রাখারও নির্দেশ দেওয়া হয় উদ্যোক্তাদের। আলো ঝলমলে এই পুজো মণ্ডপ সপ্তমীর রাত পোহানোর আগেই খাঁ খাঁ। কিন্তু ফের মধ্যরাত পার হতেই মণ্ডপে দর্শক প্রবেশে বাধা সরিয়ে নেওয়ার খবর আসে।

    উল্লেখ্য, লেবুতলা পার্কের এই পুজো উদ্বোধন করেন অভিনেতা তথা BJP নেতা মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)। প্রশাসনের এই পুজো বন্ধের নির্দেশকে রাজনৈতিক প্রতিহিংসার প্রকাশ বলে ব্যাখ্যা করেছেন এলাকার বিজেপি বিধায়ক সজল ঘোষ (Sajal Ghosh)। তাঁর মতে, ‘সন্তোষ মিত্র স্কোয়ারকে ফাঁকা করে অন্য প্যান্ডেলের ভিড় বাড়ানোর চেষ্টা চলছে। বাকিদের মাঠে যাতে ঝালমুড়ি-ঘুগনি বেশি বিক্রি হয়, তাই আমাদের প্যান্ডেল ফাঁকা করা হচ্ছে।’ একইসঙ্গে তাঁর অভিযোগ,'আমাদের কিছুই জানানো হয়নি। আমরা পুলিশের সঙ্গে সহযোগিতা করছিলাম। হঠাৎ দেখলাম চারিদিকের রাস্তা বন্ধ। শুধু ফোন করে লাইট অ্যান্ড সাউন্ড শো বন্ধের কথা বলেছিলেন তাঁরা।' এই অভিযোগের বেশ কিছু পরেই ফের খুলে যায় সন্তোষ মিত্র স্কোয়্যার (Santosh Mitra Square)।

    গতবছর দর্শক ভিড়ের চাপের কারণে পুলিশের তরফে বন্ধ করে দেওয়া শ্রীভূমির পুজো। মন্ত্রী সুজিত বসু এই পুজো কমিটির কর্মকর্তা। ২০২১ সালে বুর্জ খলিফার আদলে মণ্ডপ গড়ে তাক লাগিয়ে দেয় তারা। তারও আগে ২০১৬ সালে দেশপ্রিয় পার্কের (Deshopriya Park Boro Durga) 'বড় দুর্গা' দেখার উৎসাহ থেকে ঘটা দুর্ঘটনা থেকেই শিক্ষা নিয়ে পুজো বন্ধের এমন সিদ্ধান্ত বলে মত একাংশের।
  • Link to this news (এই সময়)