• ‌বাঁকুড়ায় তৃণমূলের নব জোয়ার কর্মসূচিতে মমতা বন্দ্যোপাধ্যায়, কেন এমন সিদ্ধান্ত?
    হিন্দুস্তান টাইমস | ১৯ মে ২০২৩
  • কেন্দ্রীয় এজেন্সি লাগিয়ে তৃণমূল কংগ্রেসকে দমিয়ে রাখা যাবে না। এই কথা বারবার বলেছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাই যে কোনও পরিস্থিতিতে লড়াই জারি থাকবে বলেই বার্তা দিয়েছিলেন তাঁরা। এবার সেটা কাজে করে দেখালেন তৃণমূল সুপ্রিমো। কুন্তল ঘোষের চিঠি কাণ্ডে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলব করল সিবিআই। আগামিকাল, শনিবার সকাল ১১টায় অভিষেককে নিজাম প্যালেসে যেতে বলা হয়েছে নোটিশে। তাই আজ রাতেই নবজোয়ার স্থগিত রেখে কলকাতায় আসছেন অভিষেক। আর ওই জনজোয়ারের মুখোমুখি হবে তৃণমূলনেত্রী। মানুষকে তিনি ফিরিয়ে দেন না।

    এদিকে এই পরিস্থিতিতে নবজোয়ার যাত্রা বন্ধ করতে দিলেন না মমতা বন্দ্যোপাধ্যায়। এই খবর পেয়েই দ্রুত তৃণমূল সুপ্রিমো সিদ্ধান্ত নিয়েছেন, শুক্রবার বাঁকুড়ার চক পাত্রসায়রে যে সভায় অভিষেকের বলার কথা ছিল সেখানে কলকাতা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বক্তব্য রাখবেন। তবে ভার্চুয়াল মাধ্যমে। চক পাত্রসায়রে অভিষেকের যেখানে সভা ছিল সেটি সোনামুখী বিধানসভার অন্তর্গত। ইতিমধ্যেই লোক জমায়েত হতে শুরু করেছে। আর সিবিআইয়ের নোটিশ পেয়ে কলকাতায় ফিরছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। নব জোয়ার কর্মসূচিকে একই ধারায় বয়ে নিয়ে যেতে ভার্চুয়ালি বক্তব্য রাখবেন দিদি।

    অন্যদিকে তৃণমূল সূত্রে খবর, ২২ মে আবার সোনামুখী থেকে নবজোয়ার যাত্রা শুরু করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাই মানুষের পাশে থাকলেন মুখ্যমন্ত্রী। আর সিবিআই জিজ্ঞাসাবাদ সেরে অভিষেকও ফিরবেন। তবে মুখ্যমন্ত্রীর এই দ্রুত সিদ্ধান্ত নেওয়াটা তাঁর স্বকীয় সাংগঠনিক সিদ্ধান্ত বলেই মনে করা হচ্ছে। রোদের মধ্যে কয়েক হাজার কর্মী–সমর্থক যাতে হতাশ না হন সেদিকে তাকিয়েই এমন সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। সামনে পঞ্চায়েত নির্বাচন। তাই কোনও খামতি রাখতে চান না মমতা। বং দেখিয়ে দিতে চান প্রতিকূল পরিস্থিতিতে কেমন করে কাজ করতে হয়।

    আর কী জানা যাচ্ছে?‌ বৃহস্পতিবারই বিচারপতি অমৃতা সিনহা নির্দেশ দেন, নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত কুন্তল ঘোষের চিঠির প্রেক্ষিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ইডি– সিবিআই জেরা করতে পারবে। তারপরই শুক্রবার নোটিশ পাঠিয়ে দিল সিবিআই। এমনকী অভিষেক–কুন্তলকে ২৫ লাখ টাকা করে জরিমানা দিতে নির্দেশ দেন বিচারপতি। আজ অভিষেকের আর্জি ডিভিশন বেঞ্চে খারিজ হয়েছে। তাঁকে সিবিআই তলব করেছে। আবার ৩২ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিলের যে নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সেই রায়ের উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিয়েছেন বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ। তাই ভার্চুয়াল সভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় কী বলেন সেটাই দেখার।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)