• পশ্চিমবঙ্গ ভোট পরবর্তী হিংসার তদন্তে গঠিত চারটি ইউনিট বন্ধের নির্দেশ সিবিআইয়ের
    আনন্দবাজার | ২০ মে ২০২৩
  • কলকাতা হাই কোর্টের নির্দেশে রাজ্যে ‘ভোট পরবর্তী হিংসা’র তদন্তে নেমেছিল সিবিআই। চারটি বিশেষ ইউনিট (এসআইইউ) গঠনও করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই ইউনিটই এ বার বন্ধের নির্দেশ দিল সিবিআই। এই সংক্রান্ত সমস্ত সরকারি প্রক্রিয়া শেষ করে তদন্তকারী আধিকারিকদের নিজেদের শাখায় রিপোর্ট করতে বলা হয়েছে।

    সিবিআইয়ের নির্দেশিকায় বলা হয়েছে, ‘ভোট পরবর্তী হিংসা’ নিয়ে এত দিন চারটি ইউনিটের আধিকারিকেরা যে তদন্ত করেছেন, সেই সংক্রান্ত নথি বিশেষ অপরাধ দমন শাখা (এসসিবি)-র কাছে হস্তান্তরিত করতে হবে। দিন কয়েক আগে এই ঘটনায় দু’জনকে গ্রেফতারও করেছে সিবিআই।

    ২০২১ সালে পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটে হিংসার অভিযোগ উঠেছিল। বিরোধীরা শাসকদলের দিকে আঙুল তুলেছিল। ২০২১ সালের অগস্টে হাইকোর্ট বাংলায় ‘ভোট পরবর্তী হিংসা’র ঘটনায় খুন ও ধর্ষণের মামলাগুলির তদন্তের ভার দিয়েছিল সিবিআইকে। বাকি ঘটনাগুলির তদন্তের ভার যায় বিশেষ তদন্তকারী দল (সিট)-এর উপর। হাই কোর্টের সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য সরকার।

    সিবিআই সূত্রের খবর, এ সংক্রান্ত মোট ২৯টি খুন এবং ১২টি ধর্ষণের মামলা রয়েছে। মামলাগুলি তদন্তের জন্য ২৪ জন তদন্তকারীকে নিয়ে মোট চারটি দল গঠন করেছিল সিবিআই। প্রতিটি দলের নেতৃত্বে ছিলেন, যুগ্ম অধিকর্তা (জয়েন্ট ডিরেক্টর) পর্যায়ের এক জন করে আধিকারিক।

  • Link to this news (আনন্দবাজার)