• মাধ্যমিকের নম্বর যাচাই, খাতা পুনর্মূল্যায়নের জন্য আবেদন করতে হবে কী ভাবে? জানিয়ে দিল পর্ষদ
    আনন্দবাজার | ২০ মে ২০২৩
  • মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার ৭৬ দিনের মাথায় শুক্রবার সকালে ফলাফল প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ। ফলপ্রকাশের পর দুপুরের দিকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেন পর্ষদের সহকারী সচিব (পরীক্ষা)। সেখানে পরীক্ষার্থীরা কী ভাবে মাধ্যমিকের নম্বর যাচাই করতে পারবেন এবং কী ভাবে খাতা পুনর্মূল্যায়ন করা যাবে, তার নিয়মকানুনের কথা উল্লেখ করা হয়েছে।

    মাধ্যমিক পরীক্ষায় কৃতকার্য হওয়া কোনও পড়ুয়া যদি নম্বর যাচাই করতে চায়, তবে সংশ্লিষ্ট বিদ্যালয়ের মাধ্যমে তাকে অনলাইনে আবেদন করতে হবে। অকৃতকার্য পড়ুয়ারা একই প্রক্রিয়ায় খাতা পুনর্মূল্যায়নের জন্য আবেদন করতে পারবে। কোন ওয়েবসাইটে গিয়ে এই আবেদন করতে হবে, তা জানিয়ে দিয়েছে পর্ষদ। আগামী ৩ জুন পর্যন্ত এই ওয়েবসাইটটি সক্রিয় থাকবে। তার মধ্যেই আবেদন জানাতে হবে পড়ুয়াদের।

    খাতা পুনর্মূল্যায়ন করাতে চাইলে অকৃতকার্য পরীক্ষার্থীদের ৫০ টাকা দিতে হবে। কৃতকার্য পরীক্ষার্থীদের নম্বর যাচাইয়ের জন্য ৪০ টাকা দিতে হবে। মাধ্যমিকের মার্কশিটের প্রতিলিপি এবং নাম, রোল নম্বর জানিয়ে বিদ্যালয়ের মাধ্যমে আবেদন জানাতে হবে পড়ুয়াদের। ব্যক্তিগত ভাবে কেউ আবেদন জানালে তা গ্রাহ্য হবে না বলে জানিয়েছে পর্ষদ।

    চলতি বছরে মাধ্যমিক দিয়েছিল ৬ লক্ষ ৩৭ হাজার ১০৫ জন। তাদের মধ্যে পাশ করেছে ৫ লক্ষ ৪৮ হাজার ৯০৯ জন। পাশের হার ৮৬.১৬ শতাংশ। ২০ জনের পরীক্ষা বাতিল। ২ জনের রেজাল্ট আটকে রয়েছে প্রযুক্তিগত কারণে। ২০২৩ সালের মাধ্যমিকে প্রথম হয়েছে দেবদত্তা মাঝি। কাটোয়া দুর্গাদাস চৌধুরী গার্লস স্কুলের ছাত্রী সে। ৭০০ নম্বরের মধ্যে ৬৯৭ (৯৯.৫৭ শতাংশ) পেয়ে প্রথম হয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে ২ জন। বর্ধমানের শুভম পাল এবং মালদহের রিফাত হাসান সরকার। তাঁদের প্রাপ্ত নম্বর ৬৯১। তৃতীয় স্থানে রয়েছে ৬ জন। যুগ্ম চতুর্থ হয়েছেন সমাদৃতা সেন এবং অনীশ বাড়ুই। পঞ্চম স্থানে রয়েছেন শুভজিৎ দে এবং অরিজিৎ মণ্ডল।

  • Link to this news (আনন্দবাজার)