• পা দিয়ে লিখে মাধ্যমিক পাশ করল মেখলিগঞ্জের মানসী
    বর্তমান | ২০ মে ২০২৩
  • সংবাদদাতা, মাথাভাঙা: প্রতিবন্ধকতাকে হার মানিয়ে পা দিয়ে লিখে মাধ্যমিক পরীক্ষায় সফল হল রানিরহাটের মানসী বর্মা। মানসীর বাড়ি মেখলিগঞ্জের রানিরহাট গ্রাম পঞ্চায়েতের জোঠিয়ার বাড়ি গ্রামে। রানিরহাটের শৌলমারি হাইস্কুলের ছাত্রী সে। ৮০ শতাংশ শারীরিক অক্ষমতা নিয়ে এবারের মাধ্যমিক পরীক্ষায় বসেছিল। মানসীর এই সাফল্যে খুশি ওর প্রতিবেশী সহ স্কুলের শিক্ষক শিক্ষিকারা। 

    বিরল রোগে আক্রান্ত হওয়ার কারণে হাঁটাচলা করতে এবং কথা বলতে পারলেও হাত দিয়ে কোনও কাজ করতে পারেন না সে। হাত দিয়ে লিখতে না পারার কারণে পা দিয়ে লেখার কৌশল রপ্ত করে মানসী। পা দিয়ে লেখার কারণে ওর লেখার গতি অনেকটাই কম। সেই কারণে মধ্যশিক্ষা পর্ষদ থেকে প্রতিটি পরীক্ষায় ওকে অতিরিক্ত ৪৫ মিনিট করে সময় বরাদ্দ করা হয়েছিল। 

    শুক্রবার মাধ্যমিকের ফল প্রকাশের পর দেখা যায় ৩৩ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয় মানসী। মেয়ের এই সাফল্যে খুশি ওর বাবা-মা। একাদশ শ্রেণিতে আর্টস নিয়ে ভর্তি হয়ে পড়াশোনা করে শিক্ষিকা হওয়ার ইচ্ছা তার। মানসীর পাশে থেকে তাকে সাহস যুগিয়ে চলেছে তার বাবা রতন বর্মা, মা স্বপ্না বর্মা। 

    শৌলমারি হাইস্কুলের প্রধান শিক্ষক সঠিকচন্দ্র রায় বলেন, মানসী বর্মা মানসিক দিক থেকে যথেষ্ট সাহসী। প্রতিবন্ধকতাকে জয় করে ও মাধ্যমিক পরীক্ষায় সফল হয়েছে। আগামী দিনে ওর স্বপ্ন পূরণ হোক এটা আমরা সকলেই  চাই। মানসীর বাবা বলেন, মেয়ে নিয়মিত স্কুলে যেতে পারত না। বাড়িতেই গৃহশিক্ষক এসে পড়াতেন। মেয়ের ইচ্ছা শিক্ষিকা হওয়ার। আমরা ওর স্বপ্ন পূরণের চেষ্টা চালিয়ে যাব।  পরিবারের সঙ্গে মানসী বর্মা। -নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)