• মাধ্যমিকের ১১৮ জনের মেধা তালিকায় সরকারি স্কুলের মাত্র ১
    বর্তমান | ২০ মে ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিকের মেধাতালিকায় নিরাশ করল সরকারি স্কুল। শুক্রবার ফল প্রকাশের পর দেখা গিয়েছে, ১৬ জেলার ১১৮ জন পড়ুয়ার নাম প্রথম দশে আছে। সেই তালিকায় টিমটিম করে জ্বলছে একটি মাত্র সরকারি স্কুল। বাঁকুড়া জেলা স্কুলের ছাত্র শুভদীপ সরকার সপ্তম হয়েছে।  

    সরকারি স্কুলগুলির এই হাল কেন? কলকাতার সরকারি স্কুলগুলির সঙ্গে কথা বলে কয়েকটি সমস্যার কথা জানা গিয়েছে। শিক্ষক মহলের বক্তব্য, সমস্যাগুলির মধ্যে অন্যতম, শূন্য পদের সমস্যা। বেশিরভাগ স্কুলে গ্রন্থাগারিক নেই। উল্লেখ্য কলকাতার হিন্দু, হেয়ার, বেথুন সহ রাজ্যে এখন ৩৯ টি সরকারি স্কুল চলছে। প্রত্যেকটি স্কুল থেকেই মাধ্যমিক দিয়েছিল ছাত্রছাত্রীরা। সামগ্রিক ফল ভাল হলেও সাকুল্যে মাত্র একজন পড়ুয়ার নাম রয়েছে মেধা তালিকায়। পশ্চিমবঙ্গ সরকারি স্কুল শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু এ প্রসঙ্গে বলেন, ‘সরকারি বিদ্যালয়ের অসুবিধার কথা বলতে বলতে আমরা ক্লান্ত। বিশেষত শূন্যপদের সমস্যায় জর্জরিত সরকারি স্কুলগুলিতে আগামিদিনে কতজন শিক্ষার্থী ভর্তি হওয়ার আগ্রহ প্রকাশ করবে, সে বিষয়েও আমরা সন্দিহান।’ 

    অন্যদিকে প্রথাগত সংজ্ঞায় সরকারি স্কুল না হলেও ‘নিউ সেট আপ স্কুল’ হিসাবে এই প্রথম মেধাতালিকায় জায়গা করেছে দক্ষিণ ২৪ পরগনার ক্যানিংয়ের নিউ ইন্টিগ্রেটেড গভর্নমেন্ট স্কুল। এখান থেকে শিবম পাঠক নবম স্থানে ১৭ জনের সঙ্গে একই র‌্যাঙ্কে রয়েছে।  
  • Link to this news (বর্তমান)