• বয়সের ফারাক ২৫ মিনিট, দু’নম্বরের ব্যবধানে মেধা তালিকায় যমজ ভাই
    বর্তমান | ২০ মে ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: দু’জনের জন্মের ব্যবধান ২৫ মিনিট। আর মাধ্যমিকে প্রাপ্ত নম্বরের ফারাক দুই। মাত্র দু’নম্বরের ব্যবধানে দুই যমজ ভাইয়ের একজন মাধ্যমিকে চতুর্থ, অন্যজন ষষ্ঠ স্থান অধিকার করেছে। নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিদ্যালয়ের এই দুই ছাত্র অনীক বারুই ও অনীশ বারুইকে নিয়ে চর্চা তুঙ্গে। এতকাল তাদের চেহারগত সাদৃশ্য ও একইরকম ভালো পড়াশোনা নিয়ে কথা হতো। শুক্রবার মাধ্যমিক পরীক্ষার ফল এবং মেধা তালিকা প্রকাশিত হওয়ার পর জানা গেল, রাজ্যভিত্তিক পরীক্ষায়ও তারা বরাবরের মতো পাশাপাশি স্থান করে নিয়েছে। আরেকটি উল্লেখযোগ্য বিষয় হল, দক্ষিণ ২৪ পরগনা জেলা থেকে মেধা তালিকায় স্থান পাওয়া ১৪ জন ছাত্রছাত্রীর মধ্যে আছে সুন্দরবন অঞ্চলের দুই কৃতী পড়ুয়া। শহরাঞ্চলের সঙ্গে পাল্লা দিয়ে সুন্দরবনের মতো প্রত্যন্ত এলাকার স্কুলের পড়ুয়ারাও যে উঠে আসছে, এই ঘটনা তারই প্রমাণ বলে মনে করছে শিক্ষামহল। 

    অনীক ও অনীশের নজরকাড়া সাফল্যে স্বভাবতই উচ্ছ্বসিত তাদের স্কুল ও আত্মীয়-পরিজনরা। তাঁরা বলছেন, যমজ দুই ভাই পাশাপাশি দাঁড়িয়ে থাকলে সঠিকভাবে চেনা দায়। অনীকের থুতনিতে একটি দাগ রয়েছে। একমাত্র তা দেখেই দুই ভাইকে আলাদা করে চেনা যায়। অনীশের প্রাপ্ত নম্বর ৬৮৯। মেধা তলিকায় চতুর্থ হয়েছে সে। ২৫ মিনিটের ছোট ভাই অনীক ৬৮৭ পেয়ে ষষ্ঠ স্থানে রয়েছে। দু’জনই ভবিষ্যতে ডাক্তার হতে চায়। খেলাধুলো, পড়াশোনা সবই একসঙ্গে করে তারা। খেলার মধ্যে ফুটবল, আর ফুটবলারদের মধ্যে মেসি দু’জনেরই পছন্দ। তবে একমাত্র খাবারের পছন্দের ক্ষেত্রে তাদের মধ্যে কিছুটা ফারাক রয়েছে। একজনের সর্বাধিক পছন্দ বিরিয়ানি। অন্যজন আইসক্রিম পেলে বর্তে যায়। তাদের মা সুপর্ণা বারুই বলেন, ছোট থেকেই দুই ভাইয়ের পরীক্ষার ফলাফলে এক-দু’নম্বরের ফারাক থাকত। তাদের মধ্যে প্রতিযোগিতা থাকলেও তা কখনও রেষারেষির জায়গায় পৌঁছয়নি। 

    সুন্দরবন এলাকা থেকে যে দু’জন পড়ুয়া মেধা তালিকায় স্থান পেয়েছে, তাদের মধ্যে শিবম পাঠক ক্যানিংয়ের বাসিন্দা। শেষ কবে সুন্দরবনের এই অঞ্চল থেকে কেউ মেধা তালিকায় স্থান পেয়েছে, মনে করতে পারছেন না প্রবীণ শিক্ষকরা। ক্যানিংয়ের নিউ ইন্টিগ্রেটেড গভর্নমেন্ট স্কুলের ছাত্র শিবম ৬৮৪ নম্বর পেয়ে যুগ্মভাবে নবম স্থান অধিকার করেছে। সে ভবিষ্যতে অ্যারোনেটিক ইঞ্জিনিয়ার হতে চায়। আর্থিক প্রতিকূলতা থাকলেও তা শিবমের স্বপ্নপূরণে বাধা হবে না বলেই আশ্বস্ত করছে পরিবার। এছাড়া, কাকদ্বীপের বামানগর সুবলা হাইস্কুলের অভীক আদকও যুগ্মভাবে নবম হয়েছে। 
  • Link to this news (বর্তমান)