• বেলা গড়াতেই ঝেঁপে বৃষ্টি! আজ কোন কোন জেলায় কালবৈশাখীর সম্ভাবনা?
    এই সময় | ২০ মে ২০২৩
  • West Bengal Weather রাজ্যে ফের হাওয়া বদলের সম্ভাবনা। ২০ মে পর্যন্ত দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টি হতে পারে, এমনটাই জানাচ্ছিল আলিপুর আবহাওয়া দফতর। শনিবার বিকেলেও রয়েছে ঝড়-বৃষ্টির সম্ভাবনা। রবিবার থেকে রাজ্যে বদলাতে পারে আবহাওয়া।

    কেমন থাকবে কলকাতার আবহাওয়া? শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল অর্থাৎ শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৮ শতাংশ এবং সর্বনিম্ন ৬৩ শতাংশ। এদিন বিকেলে কলকাতায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    কেমন থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়া? ২০ তারিখ পর্যন্ত বিকেলের দিকে ঝড়-বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। শনিবার উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়াতে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। এর মধ্যে উত্তর ২৪ পরগনা জেলায় ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

    দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ২০ তারিখ থেকে সামান্য হাওয়া বদলের পূর্বাভাস। সোমবার থেকে সামান্য বাড়তে পারে তাপমাত্র পারদ, জানা যাচ্ছে এমনটাই। শুক্রবারও কলকাতা সহ একাধিক জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়।

    কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া? উত্তরবঙ্গের জেলাগুলিতেও এদিন রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। এদিন দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।

    উত্তরবঙ্গে আপাতত বৃষ্টিপাত চলবে ২৫ তারিখ পর্যন্ত। এদিন এই জেলাগুলিতে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। আগামী ২৫ তারিখ পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

    বর্ষা সম্পর্কিত আপডেট… কবে রাজ্যে প্রবেশ করতে চলেছে বর্ষা? এই সম্পর্কিত একাধিক প্রশ্ন উঠছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এখনই এই বিষয়ে নির্দিষ্ট কোনও তথ্য দেওয়া সম্ভব নয়। আবহাওয়া দফতরের তরফে প্রতি মুহূর্তের আপডেটের দিকে নজর রাখা হচ্ছে।

    সাধারণত, সবার আগে কেরালাতে প্রবেশ করে বর্ষা। ১ জুন মৌসুমী বায়ু সেখানে প্রবেশের দিন। কিন্তু, চলতি বছর নির্ধারিত সময়ের থেকে চার দিন পরে কেরালাতে প্রবেশ করতে চলেছে বর্ষা।

    যদিও হাওয়া অফিসের তরফে বলা হচ্ছে, এর সঙ্গে বাংলায় বর্ষার দেরিতে প্রবেশ করা কোনওভাবেই সম্পর্কযুক্ত নয়। চলতি বছর স্বাভাবিক হবে বর্ষা, জানা যাচ্ছে এমনটাই।
  • Link to this news (এই সময়)