• 'পদ্মাবৎকে সমর্থন, দ্য কেরালা স্টোরিকে নয়! কেন?' মমতাকে প্রশ্ন সুদীপ্তর
    হিন্দুস্তান টাইমস | ২০ মে ২০২৩
  • বৃহস্পতিবার, ১৮ মে দেশের শীর্ষ আদালত (Supreme Court) পশ্চিমবঙ্গ সরকারের তরফে দ্য কেরালা স্টোরি (The Kerala Story) ছবিটির উপর যে নিষেধাজ্ঞা জারি করেছিল সেটায় স্থগিতাদেশ দেয়। সুপ্রিম কোর্টের এই রায়ে যারপরনাই খুশি হন এই ছবির পরিচালক সুদীপ্ত সেন (Sudipto Sen)। পরদিন অর্থাৎ ১৯ মে কলকাতা উড়ে আসেন তিনি এই ছবির নায়িকা আদা শর্মাকে (Adah Sharma) সঙ্গে নিয়ে। উদ্দেশ্য ছিল বাংলার হলে ঘুরে ঘুরে দেখবেন। কথা বলবেন দর্শকদের সঙ্গে। কিন্তু একি! নিষেধাজ্ঞা ওঠার পরও কোনও হলে চলছে না এই ছবি। কেন এমনটা হচ্ছে সেটাই বুঝতে পারছেন না বলে জানান সুদীপ্ত। উল্টে বলেন তিনি গোটা ঘটনায় ভীষণই হতাশ।

    দ্য কেরালা স্টোরির পরিচালক এদিন স্পষ্টই মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বিরুদ্ধে তোপ দেগে বলেন, ‘বিবিসির তরফে যখন ২০০২ সালের গুজরাট দাঙ্গার উপর তথ্যচিত্র বানানো হয়, তখন তো তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র সেই ’ইন্ডিয়া দ্য মোদী কোয়েশ্চেনস' তথ্য চিত্রটি শেয়ার করেছিলেন।সকলেই তাঁকে সমর্থন করেন। তাহলে দ্য কেরালা স্টোরি নিয়ে সমস্যা কোথায়?' তিনি একই সঙ্গে পদ্মাবৎ ছবিটির কথাও মনে করিয়ে দেন সকলকে, বলেন, 'যখন গোটা দেশ জুড়ে পদ্মাবৎ ছবি নিয়ে বিতর্ক তুঙ্গে তখনও তো মমতা বন্দ্যোপাধ্যায় সেই ছবির পাশে দাঁড়িয়েছিলেন। তাহলে আজ আমি আর বিপুল কোন দোষ করলাম?' দ্য কেরালা স্টোরির পরিচালকের বক্তব্য একটাই এর আগে তো বাংলায় কোনও ছবি নিয়ে এত বিতর্ক, সমস্যা তৈরি হয়নি তাহলে আজ কেন?

    সুদীপ্ত এদিন আলোচনা সভায় জানান তিনি অত্যন্ত আশা নিয়ে কলকাতায় এসেছিলেন। ভেবেছিলেন কলকাতার সমস্ত হলে ঘুরে ঘুরে দর্শকদের সঙ্গে কথা বলবেন। কিন্তু সেটা হল না বলে আক্ষেপের সুর ঝড়ে পড়ল তাঁর গলায়।

    প্রসঙ্গত গত ৫ মে মুক্তি পায় দ্য কেরালা স্টোরি। এরপরই এই ছবিকে নিয়ে বিতর্কের মেঘ আরও ঘন হতে থাকে। তারপর ৮ মে আচমকাই পশ্চিমবঙ্গ সরকারের তরফে ছবিটিকে উসকানিমূলক আখ্যা দিয়ে তড়িঘড়ি ব্যান করে দেওয়া হয় কোনও হিংসার ঘটনা এড়াতে। এরপর বিতর্ক আরও বাড়ে। সমাজের নানা স্তর থেকে আসে কটাক্ষ। অবশেষে ১৮ মে সুপ্রিম কোর্ট সেই সিদ্ধান্তের উপর স্থগিতাদেশ দিলেও বাংলার হলে চলল না দ্য কেরালা স্টোরি। ।তবে সুপ্রিম কোর্ট এদিনের রায়ে আরও একটি জিনিস বলেছে। ছবির নির্মাতাদের বিবৃতি দিতে বলা হয়েছে এই ছবির শুরুতে। সেখানে উল্লেখ করতে বলা হয়েছে এই ছবিতে দেখানো সমস্ত ঘটনা কাল্পনিক। যদিও পরিচালকের দাবি, 'কাল্পনিক বললেই হল? কোর্ট যাই বলুক, আমি সত্যিটা জানি।'
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)