• আফগানিস্তানের বিরুদ্ধে সাদা বলের সিরিজে কি শাকিবকে পাবে বাংলাদেশ?
    হিন্দুস্তান টাইমস | ২০ মে ২০২৩
  • নিঃসন্দেহে বাংলাদেশ ক্রিকেট তো বটেই বিশ্ব ক্রিকেটে ও অন্যতম সেরা অলরাউন্ডার শাকিব আল হাসান।এই মুহূর্তে তিনি জাতীয় দলের বাইরে রয়েছেন তাঁর চোটের কারণে। আঙুলে চোট পেয়ে আপাতত ২২ গজের বাইরে তিনি। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড অর্থাৎ বিসিবির তরফে আশা করা হচ্ছে আফগানিস্তানের বিরুদ্ধে ওয়ানডে এবং টি-২০ সিরিজে জাতীয় দলে ফিরবেন চোটমুক্ত শাকিব‌। বিসিবির তরফে শুক্রবার জানানো হয়েছে যে তারা আশা করছেন সাদা বলের ক্রিকেটে বাংলাদেশ দলে আফগান সিরিজেই ফিরবেন শাকিব।

    ১৪ জুন রয়েছে বাংলাদেশ বনাম আফগানিস্তানের একমাত্র টেস্ট ম্যাচ। সেই ম্যাচে যে শাকিব খেলবেন না তা আগেই জানা গিয়েছিল। প্রসঙ্গত সদ্য শেষ হওয়া আয়ারল্যান্ড সিরিজে চোট পান শাকিব। আইরিশদের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে চোট পান তিনি। মে মাসের ১৩ তারিখ বাংলাদেশ দলের ফিজিও বাইজেদুল ইসলাম খান এক বিবৃতিতে জানিয়েছিলেন ' শাকিব আয়ারল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে একটি ক্যাচ ধরতে গিয়ে আঘাত পান। ডানহাতের ইনডেক্স আঙুলটিতে তিনি চোট পান। একটি ক্যাচ ধরতে গিয়ে আঙুলের গোড়ায় তাঁর চোট লেগেছে। এই ধরনের চোট সাধারণভাবে ছয় সপ্তাহ লাগে সম্পূর্ণ সেরে উঠতে।'

    বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন জানিয়েছেন আফগানদের বিরুদ্ধে প্রথম টেস্টে খেলবেন না শাকিব। তবে আশা প্রকাশ করেছেন যেহেতু সিরিজটা দুটি পর্যায়ে খেলা হবে তাই সাদা বলের ক্রিকেটে শাকিবকে পাওয়া যেতেই পারে। বাংলাদেশে টেস্ট খেলেই আফগানরা চলবে আসবে ভারতে। ১৯ জুন শুরু হবে তাদের ভারত সফর। ১ জুলাই আফগানরা ফেরত আসবে বাংলাদেশে। যেখানে তিন ম্যাচের ওয়ানডে এবং দুই ম্যাচের টি-২০ সিরিজ খেলবে আফগানরা। ১৭ জুলাই শেষ হবে এই সাদা বলের সিরিজ। তবে সমালোচকদের দাবি ছিল শাকিব নাকি গোটা আফগান সিরিজ থেকেই বিশ্রামের আবেদন করেছিলেন। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন অবশ্য এই দাবি উড়িয়ে দিয়েছেন। বাংলাদেশ এরপর এশিয়া কাপ খেলবে। পরবর্তীতে সেপ্টেম্বর মাসে পাঁচ ম্যাচের সিরিজে তারা ঘরের মাঠে মুখোমুখি হবে নিউজিল্যান্ডের।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)