• Bengal Weather: আর্দ্রতার বাড়বাড়ন্তে ফের অস্বস্তি বাড়বে বঙ্গে! কালবৈশাখীর সম্ভাবনা কি আছে আজ?
    ২৪ ঘন্টা | ২০ মে ২০২৩
  • অয়ন ঘোষাল: গরমের অস্বস্তির কমার তো লক্ষণই নেই বরং দক্ষিণবঙ্গে আজ কমবে বৃষ্টির সম্ভাবনা ও পরিমাণ। রবি ও সোমবার বাড়বে তাপমাত্রা। মঙ্গলবার থেকে ফের রাজ্যে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাসের কথা জানাল আলিপুর আবহাওয়া দফতর । ওড়িশা লাগোয়া কিছু জেলায় আজ বিকেলের দিকে দমকা হাওয়া ও বৃষ্টির সামান্য সম্ভাবনা। 

    পশ্চিমের জেলায় গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি বেশি থাকবে। গাঙ্গেয় দক্ষিণবঙ্গেও আজ তাপমাত্রা কিছুটা বাড়তে চলেছে। সঙ্গে অত্যধিক জলীয় বাষ্প থাকায় দিনভর ঘেমে নেয়ে একশা হবে দক্ষিণবঙ্গবাসী। তবে নতুন করে রাজ্যে কোনো জেলায় আপাতত তাপপ্রবাহের কোনও সতর্কতা নেই। শনিবার বিকেল পর্যন্ত বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি এবং হালকা ঝড়ের পূর্বাভাস। কোচবিহার আলিপুরদুয়ার জেলাতে বেশি বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের আট জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে হালকা ঝোড়ো হাওয়া এবং বজ্রপাতের আশঙ্কা রয়েছে। 

    বজ্রপাতের আশঙ্কা থাকায় সতর্কবার্তা আলিপুর আবহাওয়া দফতরের। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি ও ঝড়ের সতর্কতা দিলেই নিরাপদ আশ্রয় থাকার পরামর্শ আবহাওয়াবিদদের। গতকাল নিকোবর দ্বীপে ঢুকে পরেছে মৌসুমী বায়ু। আগামিকাল দুপুরের মধ্যে গোটা আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ মৌসুমী বায়ুর কবলে পড়বে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর জন্য অনুকূল পরিস্থিতি দক্ষিণ বঙ্গোপসাগর দক্ষিণ আন্দামান সাগর এবং নিকোবর দ্বীপপুঞ্জ এলাকায়। আন্দামানে আগাম হলেও কেরলে দেরীতে বর্ষা। নির্ধারিত সময়ে পয়লা জুন বর্ষা ঢোকে কেরলে। এই মরসুমে বর্ষা কেরলে আসবে ৪ঠা জুন। অর্থাৎ এবছর বর্ষা দেরীতে ঢুকছে বলে জানিয়ে দিল মৌসম ভবন। বঙ্গে বর্ষা কবে, তা পরে জানানো হবে। আগে উত্তরবঙ্গে বর্ষা আসবে। তার অল্প কিছুদিন পরে বর্ষা প্রবেশ করবে দক্ষিণে৷ মঙ্গলবার থেকে আবারও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। মঙ্গলবার থেকে আরও একটা স্পেলে বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনার কথা জানালো আলিপুর আবহাওয়া দফতর।  মঙ্গল বুধ ঘুরিয়ে ফিরিয়ে বৃষ্টি পেতে পারে প্রায় সব জেলা। আজ আংশিক মেঘলা আকাশ। চুড়ান্ত ঘর্মাক্ত অস্বস্তি। ঘরে বাইরে টেকা দায় হয়ে উঠবে। জলীয় বাষ্পের জন্য পরিস্থিতি খুব অসহনীয় হয়ে উঠলে বিকেলের দিকে বিক্ষিপ্তভাবে এক পশলা বৃষ্টি পেতে পারে কলকাতা। সেক্ষেত্রে আংশিক বিঘ্নিত হতে পারে ইডেনের কে কে আর ম্যাচ।
  • Link to this news (২৪ ঘন্টা)