• নিজামে পৌঁছলেন অভিষেক, 'কঠিন' প্রশ্নমালা নিয়ে তৈরি CBI-ও
    এই সময় | ২০ মে ২০২৩
  • নিজাম প্যালেসের সিবিআই দফতরে পৌঁছছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। কালো ফুলহাতা শার্ট ও নীল জিন্সে নির্ধারিত সময়ের কয়েক মিনিট আগেই নিজামে পৌঁছন অভিষেক। ইতিমধ্যেই নিজাম প্যালেসের ১৫ তলার অ্যান্টি কোরাপশন ব্রাঞ্চের অফিসে ঢুকেছেন অভিষেক। আর কিছুক্ষণের মধ্যেই তাঁকে জিজ্ঞাসাবাদের প্রক্রিয়া শুরু করা হবে বলে জানা গিয়েছে।

    সিবিআই সূত্রে জানা গিয়েছে অভিষেককে প্রথমে কিছুক্ষণ বসতে দেওয়া হবে এবং তাঁকে চা খেতে দেওয়া হবে। তারপরই শুরু হবে তাঁর জিজ্ঞাসাবাদ। সিবিআই সূত্রে জানা গিয়েছে, অভিষেকের জন্য পাঁচ পাতার প্রশ্নমালা তৈরি করা হয়েছে। কুন্তল ঘোষের চিঠি ছাড়াও নিয়োগ দুর্নীতির সংক্রান্ত বিষয়েও তাঁকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে বলে সিবিআই সূত্রে খবর।

    সিবিআই সূত্রে খবর, নিয়োগ দুর্নীতিতে ধৃত বহিষ্কৃত তৃণমূল নেতা কুন্তল ঘোষ ও তাপস মণ্ডলের বয়ানের উপর ভিত্তি করেই অভিষেকে জিজ্ঞাসাবাদ করতে পারে সিবিআই। তৃণমূল সাংসদকে জিজ্ঞাসবাদের জন্য একজন করে এসপি, ডিএসপি ও ইনস্পেক্টর পদমর্যাদার সিবিআই অফিসার থাকবেন বলেই জানা গিয়েছে।

    এদিন নিজাম প্যালেসে ঢোকার মুখে সাংবাদিকরা অভিষেকের থেকে জানতে চান, যে তাঁর কিছু বলার আছে কিনা। জবাবে হাতের ইশারায় অভিষেক বলেন, জিজ্ঞাসাবাদ শেষে তিনি বাইরে বেরিয়ে যা বলার বলবেন। হাসিমুখে সেখানে উপস্থিত সকলকে নমস্কার করে নিজাম প্যালেসের সিবিআই দফতরে ঢুকে যান অভিষেক বন্দ্যোপাধ্যায়।

    শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা তাঁর রায়ে জানিয়েছিলেন, ইডি-সিবিআই চাইলে কুন্তলের চিঠি মামলায় অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারে। সেই রায়কে চ্যালেঞ্জ করে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছেন ডায়মন্ডহারবারের তৃণমূল সাংসদ। সিবিআইকে দেওয়া চিঠিতে অভিষেক উল্লেখ করেছেন, কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে তিনি লিভ পিটিশন দাখিল করছেন।

    এপ্রিলের ২৫ তারিখ থেকে জনসংযোগ যাত্রা শুরু করেন অভিষেক। কিন্তু সিবিআই নোটিশ পাওয়ার পর বাঁকুড়াতে জনসংযোগ যাত্রা থামিয়ে শুক্রবার তাঁকে কলকাতা ফিরতে হয়েছে। জনসংযোগ যাত্রার মধ্যে অভিষেককে নোটিশ পাঠানোয় চর ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)। শুক্রবার মমতা দাবি করেন পরিকল্পনা করে জনসংযোগ যাত্রা বন্ধ করতেই 'গদ্দাররা' ষড়যন্ত্র করছেন। পাশাপাশি তিনি জানিয়েছেন, অভিষেককে আটকে দেওয়া হলে তিনি নিজে এই যাত্রায় অংশ নেবেন এবং তা শেষ করবেন। বিজেপিকেও তীব্র আক্রমণ করেন মমতা।
  • Link to this news (এই সময়)