• আইপিএল আইপিএলের নিয়ম নিয়ে ক্ষুব্ধ গাওস্কর, বদলের দাবি ভারতের প্রাক্তন অধিনায়কের
    আনন্দবাজার | ২০ মে ২০২৩
  • আইপিএলের নিয়ম নিয়ে ক্ষুব্ধ সুনীল গাওস্কর। আরসিবি বনাম সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচে একটি নো-বলের সিদ্ধান্ত মেনে নিতে পারছেন না তিনি। ভারতের প্রাক্তন ক্রিকেটারের মনে হচ্ছে, বোলারদের উপর একটু বেশি কড়াকড়ি করা হচ্ছে।

    হায়দরাবাদের বিরুদ্ধে রান তাড়া করার সময় ৪১ রানের মাথায় নীতীশ রেড্ডির করা একটি বাউন্সারে আউট হন আরসিবির অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসি। কিন্তু ওভারে দ্বিতীয় বাউন্সার হিসাবে নো-বল ডাকেন আম্পায়ার। আইপিএলের নিয়ম, ওভারে পেসাররা একটিই বাউন্সার করতে পারবেন। দ্বিতীয় বাউন্সার করলে আম্পায়ার ওয়াইড বা নো ডাকতে পারেন। এই নিয়ম নিয়ে ক্ষুব্ধ গাওস্কর।

    আরসিবি-হায়দরাবাদ ম্যাচে যখন এই ঘটনা ঘটেছিল, তখন ধারাভাষ্য দিচ্ছিলেন গাওস্কর। তিনি বলেন, ‘‘বল যদি কাঁধের বেশ খানিকটা উপর দিয়ে যায় বা হেলমেটের উপর দিয়ে যায়, তখন তাকে বাউন্সার বলা যেতে পারে। কিন্তু ডুপ্লেসি কাঁধের উচ্চতায় বলটা মেরেছে। তা হলে কী ভাবে এটা বাউন্সার হবে! আম্পায়ারদের এ কথা মাথায় রাখা উচিত।’’

    বোলারদের এত নিয়মে বেঁধে রাখলে তারা স্বাধীন ভাবে বল করতে পারবে না বলে মনে করেন গাওস্কর। নিয়ম বদলের কথা বলেছেন তিনি। গাওস্কর বলেছেন, ‘‘বোলারদের তো হাত বেঁধে বল করতে বললেই হয়। তা হলে আরও ভাল হবে। এ রকম নিয়ম করলে খেলায় ব্যাটারদের দাপট আরও বাড়বে। এই নিয়মের বদল করতে হবে।’’

    হায়দরাবাদের বিরুদ্ধে ৪১ রানের মাথায় ডুপ্লেসি আউট হলে খেলার ছবিটা হয়তো কিছুটা বদলাতে পারত। শেষ পর্যন্ত ৭১ রান করেন তিনি। আরসিবির আর এক ওপেনার বিরাট কোহলি শতরান করেন। ৮ উইকেটে হায়দরাবাদকে হারিয়ে প্লে-অফের লড়াইয়ে টিকে রয়েছে আরসিবি।

  • Link to this news (আনন্দবাজার)