• ‘আমার ব্রেন ক্যানসার, বেশি সময় নেই, তবে স্নেহাকে মূল্য চোকাতেই হবে’! তার পরই বান্ধবীকে খুন যুবকের
    আনন্দবাজার | ২০ মে ২০২৩
  • স্নেহাকে মূল্য চোকাতেই হবে। বান্ধবীকে গুলি করে খুন করার আগে শেষ ভিডিয়ো বার্তায় বলেছিলেন অনুজ। শুধু তাই-ই নয়, সেখানে দাবি করেছিলেন, তাঁর ব্রেন ক্যানসার। বেশি সময় নেই। কিন্তু তার জন্য স্নেহাকে খুন হতে হল কেন? অনুজের ব্রেন ক্যানসারের সঙ্গে স্নেহারই বা কী সম্পর্ক? এমন হাজারো প্রশ্ন উঠতে শুরু করেছে। যে প্রশ্নের উত্তর মৃত্যুর আগে দিয়ে গিয়েছেন খোদ অনুজই।

    বৃহস্পতিবার উত্তরপ্রদেশের শিব নদর বিশ্ববিদ্যালয়ে স্নেহা চৌরাসিয়াকে গুলি করে খুন করার অভিযোগ ওঠে তাঁরই বন্ধু অনুজের বিরুদ্ধে। স্নেহাকে খুনের পর অনুজ নিজেও মাথায় গুলি করে আত্মঘাতী হন। সেই ঘটনায় তোলপাড় নয়ডা। খুনের পর থেকেই একাধিক প্রশ্ন ঘুরছে। পুলিশ জানিয়েছে, যে ভিডিয়ো প্রকাশ্যে এসেছে, তা কোথায়, কখন অনুজ রেকর্ড করেছেন স্পষ্ট নয়। তবে তাঁর জিমেল থেকে সেই ভিডিয়ো উদ্ধার করেছে পুলিশ। সেই ভিডিয়োতে অনুজ জানিয়েছেন, কী ভাবে তাঁর জীবনে পরিবর্তন এনেছেন স্নেহা।

    ওই ভিডিয়োতে অনুজ আরও জানিয়েছেন, তিনি ব্রেন ক্যানসারে আক্রান্ত। এর পরই তিনি বলেন, “অবসাদের অছিলায় আমার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে স্নেহা। আমাকে ছেড়ে কলেজেরই এক কর্মীর সঙ্গে প্রেম করছে। আর এটা মেনে নিতে পারছি না। আমি ট্রমায় আক্রান্ত।” ওই ভিডিয়োয় অনুজ আরও জানিয়েছেন, তিনি জাতীয় পর্যায়ের খেলোয়াড় ছিলেন। কলেজে স্নেহার সঙ্গে পরিচয় হয় তাঁর। স্নেহার সঙ্গে সম্পর্ক গড়ে ওঠায় তাঁর জীবন আমূল বদলে গিয়েছে। তাঁর কথায়, “আমি খুব বাজে সময়ের মধ্যে দিয়ে যাচ্ছিলাম। আমার দিদিকে তাঁর স্বামী পুড়িয়ে মেরেছে। আমার কাকা হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছিলেন। কাকিমা কাকাকে ছেড়ে অন্য লোকের সঙ্গে চলে গিয়েছিল। পারিবারিক অশান্তি নিয়ে যখন আমি বিধ্বস্ত, তখন স্নেহাই আমাকে সেই ট্রমা থেকে বার করে নিয়ে আসে।”

    অনুজের দাবি, স্নেহাই তাঁকে প্রেম প্রস্তাব দিয়েছিলেন। তিনি প্রথমে গ্রহণ করতে চাননি। পরে যদিও তা গ্রহণ করেন। কিন্তু পরের দিকে সম্পর্কে তিক্ততা তৈরি হয়। স্নেহা তাঁকে এড়িয়ে চলতেন। কেন এড়িয়ে যাচ্ছে তা জানার চেষ্টা করেছিলেন। পরে জানতে পারেন কলেজেরই অন্য এক কর্মীর সঙ্গে সম্পর্ক গড়ে উঠেছে তাঁর। আর সেটা মেনে নিতে পারছেন না তিনি। এর পরই ভিডিয়োটি শেষ হয়ে যায়। পুলিশ জানিয়েছে, স্নেহাকে মারার উদ্দেশ্যেই বন্দুক নিয়ে বিশ্ববিদ্যালয়ে হাজির হয়েছিলেন অনুজ। তাঁকে গুলি করার আগে আলিঙ্গন করেন। দু’জনে আবেগপ্রবণ হয়ে পড়েন। তার পরই পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে স্নেহাকে গুলি করেন অনুজ। তার পর নিজেও আত্মঘাতী হন। কোথা থেকে অনুজ এই বন্দুক পেয়েছিলেন, তা খতিয়ে দেখছে পুলিশ।

  • Link to this news (আনন্দবাজার)