• অভিষেককে সিবিআই জিজ্ঞাসাবাদের দিনই দুর্নীতির জাল গোটাতে মরিয়া তৎপরতা ইডি-র, শহর-জেলায় তল্লাশি
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২০ মে ২০২৩
  • অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সিবিআই তলবের দিনই কলকাতার বেহালা ও দক্ষিণ ২৪ পরগনার ১০ জায়গায় জোর তল্লাশি চালাচ্ছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। ‘কালীঘাটের কাকু’ সুজয়কৃষ্ণ ভদ্র, পার্থ চট্টোপাধ্যায় ঘনিষ্ঠ ব্যবসায়ী এবং দক্ষিণ ২৪ পরগনা জেলা পরিষদের সদস্য জ্ঞানদানন্দ সামন্তের বাড়ি ও অফিসে শনিবার সকাল ৭টা থেকে হানা দিয়েছে ইডি-র গোয়েন্দারা। সার্চ ওয়ারেন্ট নিয়েই এই তল্লাশি চালানো হচ্ছে।

    এ দিন সকালেই ইডি-র আধিকারিকরা বেহালায় ‘কালীঘাটের কাকু’ সুজয়কৃষ্ণ ভদ্রের ফকিরপাড়ার বাড়িতে পৌঁছে যান। ব্যাঙ্কের আধিকারিকরাও ভিতরে ছিলেন বলে জানা গিয়েছে। শুধু সুজয়কৃষ্ণের বাড়িতেই নয়, তাঁর অফিসেও তল্লাশি চালিয়েছেন তদন্তকারী গোয়েন্দারা।

    আরও পড়ুন-

    তৃণমূলে বিপদে ‘ত্রাতা’ তিনিই! এজেন্সি-ধাক্কা সামলে ফের বোঝালেন মমতা

    নিয়োগ দুর্নীতি মামলায় গোপাল দলপতির মুখে প্রথম শোনা গিয়েছিল ‘কালীঘাটের কাকু’ ওরফে সুজয়কৃষ্ণ ভদ্রের নাম। তিনি দাবি করেছিলেন, কুন্তল ঘোষ যাঁর কাছে টাকা পৌঁছে দিতেন তিনিই ‘কালীঘাটের কাকু’।

    দুর্নীতি মামলায় এর আগে সুজয়কৃষ্ণের বাড়িতে তল্লাশি চালিয়েছিল সিবিআই। সেই সময় সুজয়কৃষ্ণ দাবি করেছিলেন, তাঁর এক আত্মীয়ের চাকরির পরীক্ষার অ্যাডমিট কার্ড ছাড়া আর কোনও নথি পাননি সিবিআই আধিকারিকেরা। সেইসময় কিছু নগদ টাকা উদ্ধার হয়েছিল বলেও সূত্রের খবর।

    আরও পড়ুন-

    ‘একদিনও সময় দেয়নি, আমি স্তম্ভিত’, CBI হাজিরার আগেই চিঠি অভিষেকের

    এছাড়া নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত রাজ্যের প্রাক্তন মন্ত্রী ধৃত পর্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ এক ব্যবসায়ী সন্তু গঙ্গোপাধ্যায়ের বাড়িতেও তল্লাশি চালাচ্ছে ইডি। সন্তু নিয়োগকাণ্ডে ধৃত প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ‘ঘনিষ্ঠ’ বলে ইডি সূত্রে দাবি করা হচ্ছে। এসএসসি শিক্ষক নিয়োগকাণ্ডে ধৃত অয়ন দাবি করেছিলেন যে, সন্তুকে তিনি ২৬ কোটি টাকা দিয়েছিলেন। ইডি তাদের চার্জশিটেও সেই বিষয়টি উল্লেখ করেছে।

    পাশাপাশি সকাল থেকেই কেন্দ্রীয় এজেন্সির গোয়েন্দারা দক্ষিণ ২৪ পরগনায় জেলা পরিষদের সদস্য তথা তৃণমূল নেতা জ্ঞানদানন্দ সামন্তের বাড়ি ও অফিসেও অভিযানে রয়েছেন। উল্লেখ্য, জ্ঞানদানন্দের বাড়ি অফিষেক বন্দ্যোপাধ্যায়ের সমসদীয় এলাকা ডায়মন্চ হারবারের অন্তর্গত বিবিরহাটে। পাশাপাশি ইডির অন্য আরও দু’টি দল দক্ষিণ ২৪ পরগানরা বিষ্ণুপুরের বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী দিলীপ মণ্ডলের পরিচিতি ও ‘অভিষেক ঘনিষ্ঠ’-র বাড়িতেও অভিযানে নেমেছে বলে খবর।

    কুন্তল ঘোষের চিঠি মামলায় নিজাম প্যালেসে সিবিআই জেরা চলছে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। সেই দিনই নিয়োগ দুর্নীতি নিয়ে ইডি-র শহর ও জেলার নানা জায়গা হানা বেশ তাৎপর্যপূর্ণ।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)