• G20 Tourism Meeting: কাশ্মীরে আয়োজিত জি-২০ বৈঠকে যোগ দেবে না চিন! কেন?
    ২৪ ঘন্টা | ২০ মে ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রথম থেকেই বিষয়টা নিয়ে বিতর্ক ছিল। চিন সেই বিতর্কে ঘৃতাহুতি দিল। চিন জানিয়ে দিল, জম্মু-কাশ্মীরে আয়োজিত জি-২০ দেশগুলির পর্যটন সম্মেলনে যোগ দেবে না তারা। শ্রীনগরে আগামী সোমবার জি–২০ সম্মেলন শুরু হবে। চলবে আগামী বুধবার পর্যন্ত। এই সম্মেলন সফল করতে ভারত সচেষ্ট। সে জন্য দেশ জুড়ে ব্যাপক প্রচার চলছে। পাশাপাশি আন্তর্জাতিক প্রতিনিধিদের নিরাপত্তা নিশ্চিত করতে কাশ্মীরে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। 

    এই পরিস্থিতিতে শুক্রবার চিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। তারা বলেছে, বেআইনি ভাবে অধিগৃহীত জম্মু-কাশ্মীরের ক্ষেত্রে এটা ভারতের এক দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপ! কেন বলল তারা এ কথা? চিন বলেছে, জম্মু-কাশ্মীর বিতর্কিত অঞ্চল। সেই বিতর্কিত অঞ্চলে এ ধরনের কোনো বৈঠকের আয়োজন করা উচিত নয়। আর সেই কারণেই তারা এই সম্মেলনের তীব্র বিরোধী। 

    এর আগে চিন অরুণাচল প্রদেশে অনুষ্ঠিত সম্মেলনেও যোগ দেয়নি। পাকিস্তানের তীব্র আপত্তির সঙ্গে তারাও সহমত। অথচ ভারতের দাবি, জম্মু-কাশ্মীর তাদের অবিচ্ছেদ্য অঙ্গ ছিল আছে এবং থাকবেও।চিন ছাড়াও এই সম্মেলনে সম্ভবত যোগ দেবে না সৌদি আরব ও তুরস্ক। চিনের মতো এই দুই দেশও সম্মেলনের জন্য নাম জমা করেনি। এই সম্মেলনে বিশেষ আমন্ত্রিতদের মধ্যে নাম নথিভুক্ত করেনি মিশরও। তারা মনে করছে, শ্রীনগরে জি–২০ সম্মেলনের মধ্য দিয়ে ভারত চাইছে সেখানকার বিশেষ মর্যাদা প্রত্যাহারের সিদ্ধান্তে আন্তর্জাতিক সিলমোহর দিতে।
  • Link to this news (২৪ ঘন্টা)