• আমেরিকার চাপানো নিষেধাজ্ঞার বদলা! বারাক ওবামা-সহ ৫০০ মার্কিনীর প্রবেশ নিষেধ রাশিয়ায়
    প্রতিদিন | ২০ মে ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ায় (Russia) ঢোকা নিষিদ্ধ হল প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার (Barack Obama)। শুক্রবারই রুশ প্রশাসন প্রকাশ করেছে ৫০০ মার্কিন নাগরিকের নাম, যাঁদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রাশিয়ার বিরুদ্ধে নানা ক্ষেত্রে মার্কিন নিষেধাজ্ঞা জারির পাল্টা দিতেই এই নিষেধাজ্ঞা বলে জানিয়েছে মস্কো।

    রাশিয়ার বিদেশ মন্ত্রক জানিয়েছে, ?বাইডেন প্রশাসন নিয়মিত রাশিয়া-বিরোধী নানা নিষেধাজ্ঞা চাপিয়ে চলেছে। এর প্রতিক্রিয়াতেই ৫০০ মার্কিন নাগরিকের রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হল।? গতকাল, শুক্রবারই আমেরিকা নতুন করে শতাধিক সংস্থা ও ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে। রাশিয়ার অর্থনীতিকে ধাক্কা দিতেই এই পদক্ষেপ ওয়াশিংটনের। এদিন রাশিয়া পালটা নিষেধাজ্ঞা জারি করার সময় যে বিবৃতি পেশ করেছে তাতে সেইদিকেই ইঙ্গিত করে বলা হয়েছে, ?অনেক আগেই ওয়াশিংটনের বুঝে নেওয়া উচিত ছিল রাশিয়ার বিরুদ্ধে একটা শত্রুতাপূর্ণ পদক্ষেপেরও জবাব বকেয়া থাকবে না।?

    উল্লেখ্য, গত বছর মার্ক জুকারবার্গকে নিষিদ্ধ করেছিল রাশিয়া। মেটা সিইও ছাড়াও রাশিয়ায় ঢোকা নিষিদ্ধ হয়েছে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস (US Vice President Kamala Harris), লিঙ্কড ইন-এর সিইও রায়ান রোসালনস্কি ও এমন বেশ কয়েকজন সাংবাদিকের যাঁদের বিরুদ্ধে ‘রাশিয়াফোবিক’ এজেন্ডা চালানোর অভিযোগ রয়েছে মস্কোর। এবার ওবামা-সহ নতুন করে দীর্ঘ তালিকা প্রকাশ করা হল।
  • Link to this news (প্রতিদিন)