• ইরানজুড়ে অব্যাহত সরকার-বিরোধী আন্দোলন, একসঙ্গে তিনজনকে মৃত্যুদণ্ড
    প্রতিদিন | ২০ মে ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একসঙ্গে তিনজনকে মৃত্যুদণ্ড দিল ইরানের (Iran) আদালত। গত বছর থেকে শুরু হওয়া সরকার-বিরোধী আন্দোলনে খামেনেই প্রশাসন এখনও কঠোর ভূমিকা পালন করে চলেছে। শুক্রবার ফাঁসি হওয়া তিন ব্যক্তির নাম মাজিদ কাজেমি, সালেহ মিরহাশেমি, সঈদ ইয়াঘৌবি।

    ইরান সরকার জানিয়েছে, মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ চলাকালীন নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিহতের ঘটনায় জড়িত ছিলেন ওই তিনজন। গত নভেম্বরে আধা সেনার দুই সদস্যের মৃত্যু হয়। তাঁদের ?শহিদ? হওয়ার পিছনে রয়েছেন ওই তিন ব্যক্তি। এমনটাই জানিয়েছে আদালত। আর সেই কারণেই মৃত্যুদণ্ড দেওয়া হল তাঁদের।

    যদিও অন্য দাবিও উঠে আসছে। মানবাধিকার রক্ষাকারী সংস্থা ?অ্যামনেস্টি ইন্টারন্যাশনালে?র অভিযোগ, ইরানে সরকার-বিরোধী আন্দোলনে জড়িতদের ফাস্ট ট্র্যাক আদালতে বিচার করা হয়। এই বিচার প্রক্রিয়ায় প্রচুর গলদ থাকে। নির্যাতন করে বলপূর্বক স্বীকারোক্তি আদায় করা হয়। ইরান সরকার অবশ্য এই দাবি উড়িয়ে দিয়েছে।

    ২০২২ সালের সেপ্টেম্বর মাস থেকেই হিজাব বিতর্কে অগ্নিগর্ভ হয়ে উঠেছে গোটা ইরান। হিজাব না পরার কারণে পুলিশি হেফাজতে মৃত্যু হয় তরুণী মাহসা আমিনির। তারপর থেকেই হিজাব বাধ্যতামূলক করার প্রতিবাদ জানিয়ে পথে নামেন ইরানের সাধারণ মানুষ। প্রতিবাদে সরব হন সেদেশের বিখ্যাত ব্যক্তিত্বরাও। কিন্তু প্রতিবাদীদের থামাতে কঠোর দমননীতি গ্রহণ করে প্রশাসন। শুধুমাত্র আন্দোলনে অংশ নেওয়ার কারণে একাধিক প্রতিবাদীকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।
  • Link to this news (প্রতিদিন)