• মাটি কাটতে গিয়ে কোদালের চাপ পড়তেই বিস্ফোরণ, জখম ১
    হিন্দুস্তান টাইমস | ২০ মে ২০২৩
  • এগরা বিস্ফোরণ কাণ্ডের রেশ কাটতে না কাটতেই ফের বোমা বিস্ফোরণ রাজ্যে। মাটি কাটতে গিয়ে ঘটল ভয়াবহ বিস্ফোরণ। ঘটনায় গুরুতর আহত হয়েছে একজন। আহতের নাম মোজাফফর মিঞা। ঘটনাটি ঘটেছে দিনহাটা এক নং ব্লকের ভেটাগুড়ি দুই নং গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ বালাডাঙ্গা গ্রামে। আহত ব্যক্তি বর্তমানে দিনহাটা মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। পঞ্চায়েত ভোটের আগে রাজ্যের বিভিন্ন জায়গা থেকে উদ্ধার হচ্ছে আগ্নেয়াস্ত্র এবং বোমা। এ দিনের ঘটনায় ফের পুলিশের নজরদারি নিয়ে প্রশ্ন উঠেছে।

    স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ বলাডাঙ্গা এলাকার মোজাফফর মিঞা বাড়ি থেকে কিছুটা দূরে মাটি কাটতে গিয়েছিলেন। মাটি কাটতে কাটতে হঠাৎই বিকট আওয়াজে কেঁপে ওঠে এলাকা। সঙ্গে সঙ্গে তিনি জ্ঞান হারিয়ে ফেলেন। বিস্ফোরণের আওয়াজ পেয়ে স্থানীয়রা ছুটে এসে মোজাফফরকে আহত অবস্থায় উদ্ধার করে দিনহাটা মহকুমা হাসপাতালে নিয়ে যান। বর্তমানে মোজাফফর মিঞা দিনহাটা মহাকুমা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন।

    মোজাফফরের স্ত্রী জানান, বোমা বিস্ফোরণ ঘটায় আহত হয়েছেন তাঁর স্বামী। স্থানীয় এক বাসিন্দা জানান, এদিন মোজাফফর এবং আরও একজন খালের মাটি কাটতে গিয়েছিলেন। অন্যজন মাটি কাটতে কাটতে উপরে চলে এসেছিল। তখনও মোজাফফর মাটি কাটছিল। সেই সময় কোদালের চাপে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের ফলে মোজাফরের চোখ এবং পা ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে যে বোমা মজুদ রাখা ছিল তা তাদের জানা ছিল না। ঘটনার খবর পেয়ে এলাকায় পৌঁছয় দিনহাটা থানার পুলিশ। কে বা কারা সেখানে বোমা রেখে দিল? তা জানার জন্য পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। 

    উল্লেখ্য, মঙ্গলবার এগরায় সাহারা গ্রাম পঞ্চায়েতের খাদিকুল গ্রামে একটি বেআইনি বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণ ঘটে। ঘটনায় কারখানায় কর্মরত কর্মীদের ছিন্ন ভিন্ন দেহ বিস্ফোরণের জেরে এদিক ওদিক ছড়িয়ে পড়ে। ঘটনার জেরে প্রথমে ৯ জনের মৃত্যু হয়। পরে আরও দুজনের মৃত্যু হয়। স্থানীয়দের দাবি, ওই কারখানা থেকে বোমা সরবরাহ হত। বোমা যেত রাজ্যের বিভিন্ন প্রান্তে। এদিকে এই ঘটনার পরেই বৃহস্পতিবার নবান্নে সিদ্ধান্ত নেওয়া হয়, নিয়ম-বহির্ভূত ভাবে চলা বাজি কারখানাগুলিতে তল্লাশি চালিয়ে বন্ধ করে দিতে হবে। নিয়ম মেনে বেআইনি বাজি বাজেয়াপ্ত করতে হবে। বাজেয়াপ্ত করা বাজি কীভাবে নষ্ট করতে হবে তা-ও জানিয়েছে নবান্ন।

    এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4au
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)