• কলকাতায় ২টি হিংসার ঘটনায় ক্ষতিপূরণ দেওয়ার জন্য বিজ্ঞপ্তি জারি করল পুলিশ
    হিন্দুস্তান টাইমস | ২০ মে ২০২৩
  • গত বছর নবান্ন অভিযানকে কেন্দ্র করে বহু এলাকায় অশান্তি ছড়িয়েছিল। বহু মানুষের সম্পত্তি ক্ষতিগ্রস্থ হয়েছিল। পাশাপাশি, এ বছরের শুরুতে তিলজলায় নাবালিকাকে ধর্ষণ করে খুনের ঘটনায় উত্তপ্ত হয়ে উঠেছিল এলাকা। সেক্ষেত্রেও বহু মানুষের সম্পত্তি ক্ষতিগ্রস্থ হয়েছিল। সেই সমস্ত ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে পদক্ষেপ করল রাজ্য সরকার। দু'জন সহকারী পুলিশ কমিশনারকে এবিষয়ে দায়িত্ব দেওয়া হয়েছে। শুক্রবার ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ দেওয়া নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে। ক্ষতিগ্রস্থদের উপযুক্ত প্রমাণ নিয়ে অফিসে উপস্থিত হতে বলা হয়েছে।

    পুলিশ সূত্রে খবর, গত ফেব্রুয়ারিতে ওয়েস্ট বেঙ্গল পাবলিক অর্ডার অ্যাক্ট ১৯৭২ সংশোধন করা হয়েছে। এই আইনে সাধারণ নাগরিকরা সাম্প্রদায়িক হিংসার কারণে ক্ষতিগ্রস্থ হলে ক্ষতিপূরণ পেতে পারেন। সংশোধিত আইনে এই সংক্রান্ত মামলার দ্রুত শুনানি শেষ করে ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হয়েছে। উল্লেখ্য, ওয়েস্ট বেঙ্গল মেইনটেন্যান্স অফ পাবলিক অর্ডার (অ্যামেন্ডমেন্ট) বিল ২০২৩ বিধানসভায় পাশ করা হয়েছিল। এর ফলে কোনও ব্যক্তিগত সম্পত্তি লুটপাট বা আগুনে পুড়িয়ে দেওয়ার সঙ্গে কেউ জড়িত থাকলে অভিযুক্তদের সম্পত্তি সংযুক্ত করতে সক্ষম হবে রাজ্য এবং সেই সম্পত্তি নিলাম করে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ দিতে পারবে।

    লালবাজারের এক আধিকারিক জানিয়েছেন, শহরে প্রথমবারের মতো এই প্রক্রিয়া শুরু করা হয়েছে। এর জন্য শুক্রবার বিজ্ঞাপন দেওয়া হয়েছে। একবার সহকারী পুলিশ কমিশনারের কাছে আবেদনপত্র ও উপযুক্ত প্রমাণ জমা পড়লে তা নিয়ে তদন্ত করা হবে। এছাড়া, কত পরিমাণ সম্পত্তির ক্ষতি হয়েছে তাও খতিয়ে দেখা হবে। এরপর সহকারী পুলিশ কমিশনাররা রাজ্যে রিপোর্ট জমা দেবেন। অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়েছে কিনা তা খতিয়ে দেখবে পুলিশ। এরপর অভিযুক্তদের ক্ষতিপূরণ দিতে বলা হবে। সেক্ষেত্রে অভিযুক্তরা ক্ষতিপূরণ দিতে ব্যর্থ হলে রাজ্য আদালতে যাবে এবং সম্পত্তি বাজেয়াপ্ত করবে।

    পুলিশ সূত্রে জানানো হয়েছে, দুপুর ২টা থেকে বিকাল ৫টার মধ্যে নিউমার্কেটে ডিসিপি (সেন্ট্রাল) অফিসের কাছে এসিপির অফিসে নবান্ন অভিযানে ভাঙচুরের মামলায় ক্ষতিগ্রস্থরা ক্ষতিপূরণের জন্য আবেদন জানাতে পারবেন। অন্যদিকে, তিলজলা মামলায় ক্ষতিগ্রস্থরা সৈয়দ আমীর আলী এভিনিউয়ে ডিসিপি (এসইডি) অফিসের কাছে এসিপি অফিসে ২৪ মে পর্যন্ত দুপুর ২ টো থেকে ৫ টার মধ্যে আবেদন জানাতে পারবেন।

    এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4au
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)