• রক্তদানে নয়া নিয়ম, ৬৫ বছর পর্যন্ত দেওয়া যাবে রক্ত, রোগ থাকা চলবে না
    হিন্দুস্তান টাইমস | ২০ মে ২০২৩
  • রক্তদানের ক্ষেত্রে একাধিক নতুন নিয়ম জারি করল স্বাস্থ্য দফতর। এখন থেকে ৬৫ বছরের ব্যক্তি যেমন রক্তদান করতে পারবেন তেমনি নাবালক হলেও শরীর সুস্থ থাকলে এবং স্বাভাবিক রক্তচাপ ও পালস রেট ঠিক থাকলে রক্তদান করতে পারবে। তবে কোনও রকমের রোগ ব্যাধি থাকলে রক্তদান করা যাবে না। বৃহস্পতিবার স্বাস্থ্য দফতরের তরফে বিজ্ঞপ্তি আকারে এই ধরনের তথ্য প্রকাশ করা হয়েছে।

    নিয়ম অনুযায়ী, রক্তদানের ক্ষেত্রে ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর, সর্বোচ্চ বয়স ৬০ বছর। তবে নিয়মিত দাতা হলে ৬৫ বছর বয়স পর্যন্ত রক্তদান করতে পারবেন। কোনও ব্যক্তির ওজন ৪৫ কেজি হলে ৩৫০ মিলিগ্রাম, ৫৫ কেজি হলে ৪৫০ মিলিগ্রাম রক্তদান করতে পারবেন। এছাড়া, রক্তদান করার সময় রক্তচাপ থাকতে হবে ১০০-১৪০/ ৬০-৯০ এবং প্রতি মিনিটে হৃদস্পন্দন থাকতে হবে ৫০ থেকে ১০০। এ ছাড়া একবার রক্তদানের পর পরবর্তী রক্তদানের সময়ের ক্ষেত্রে ব্যবধান থাকতে হবে পুরুষদের ক্ষেত্রে তিন মাস এবং মহিলাদের ক্ষেত্রে ৪ মাস।

    কোনও রোগ ব্যাধি থাকলে রক্তদান করা যাবে না। হেপাটাইসিস বি/সি, এইচআইভি, ম্যালেরিয়া, টিভি থাকলে রক্তদান করা যাবে না। মহিলারা স্তনদান করলে বা ঋতুস্রাব চলাকালীন রক্ত দিতে পারবেন না। বাইপাস কিংবা অঙ্কো সার্জারি হলে রক্ত দেওয়া যাবে না। এছাড়া এজমা, ক্যানসার, হার্টের অসুখ, অনিন্দ্রিত উচ্চ রক্তচাপ, খিঁচুনি বা মৃগী রোগ থাকলে রক্ত দেওয়া যাবে না। পাশাপাশি ইনসুলিন, নাইট্রোগ্লিসারিন, অ্যান্টি-কনভালস্যান্ট, অ্যান্টি-এরিথমিক্স, অ্যান্টি-কোয়াগুল্যান্ট, অ্যান্টি-থাইরয়েড ওষুধ চললেও রক্ত দেওয়া যাবে না।

    অন্যদিকে, সন্তান প্রসবের পর ১২ মাস এবং গর্ভপাতের পর ৬ মাস রক্ত দেওয়া যাবে না। অ্যানাস্থেশিয়া করে বড় অস্ত্রপ্রচার হলে সে ক্ষেত্রে রক্ত দানের ব্যবধান হতে হবে ১২ মাস, ছোটখাটো অস্ত্রপ্রচার হলে সেক্ষেত্রে ৬ মাস রক্ত দেওয়া যাবে না। ঠান্ডা লাগা, সর্দি, কাশি, জ্বর ইত্যাদির ক্ষেত্রে ২৮ দিন পর রক্ত দেওয়া যাবে। এছাড়া, টাইফয়েড, কলেরা ইনফ্লুয়েঞ্জা, যক্ষ্মা ইত্যাদির টিকা নিলে ১৪ দিন পর রক্ত দেওয়া যাবে। ওদিকে রুবেলা, জাপানিজ এনকেফেলাইটিজ প্রভৃতি টিকা নিলে ৮ দিন পর রক্ত দান করা যাবে। করোনা টিকা নিলে ১৪ দিন পর বা কোনও এন্টিবায়োটিক কোর্স শেষ হওয়ার অন্তত ১৪ দিন পর যাবে। আকুপাংচার, ট্যাটু ইত্যাদির ক্ষেত্রে ১২ মাস রক্ত দেওয়া যাবে না।

    এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4au
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)