• মুখ্যমন্ত্রীর পাঠানো কাঁথা স্টিচের শালে শুভেচ্ছা কাকলির, কী বললেন সিদ্দারামাইয়া?
    হিন্দুস্তান টাইমস | ২০ মে ২০২৩
  • কর্ণাটকের মুখ্যমন্ত্রী হিসাবে দ্বিতীয়বার শপথ নিলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া। শনিবার বেঙ্গালুরুর কান্তিরাভা স্টেডিয়ামে হল এই শপথ গ্রহণ অনুষ্ঠান। তাঁর সঙ্গে উপমুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন ডিকে শিবকুমার। এই শপথ অনুষ্ঠান উপলক্ষে কার্যত বিজেপি বিরোধী দলগুলির চাঁদের হাট বসেছিল কান্তিরাভা স্টেডিয়ামে। 

    অনুষ্ঠানে যেতে পারেননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর জায়গায় শপথ অনুষ্ঠানে গিয়েছেন লোকসভায় তৃণমূলে উপ-দলনেতা তথা বারাসতের সাংসদ কাকলি ঘোষ দস্তিদার। তাঁর হাত দিয়ে মুখ্যমন্ত্রী একটি শাল পাঠিয়ে ছিলেন। সেই শাল পরিয়েই কর্ণাটকের মখ্যমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন সাংসদ।

    শনিবার সিদ্দারামাইয়া ও ডিকে শিবকুমারের শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এমকে স্ট্যালিন, নীতীশ কুমার, তেজস্বী যাদব-সহ একাধিক বিজেপি বিরোধী রাজ্যের মুখ্যমন্ত্রী। এছাড়া উপস্থিত ছিলেন সীতারাম ইয়েচুরি, ডি রাজা, মেহবুবা মুফতি, শরদ পওয়ার-সহ অনেকেই। উপস্থিত ছিলেন রাহুল গান্ধী, প্রিয়ঙ্কা গান্ধী ভঢরা ও কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে।

    বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে যেতে পারবেন  তা তিনি আগেই জানিয়েছিলেন। তাঁর বদলে অনুষ্ঠানে গিয়েছিলেন কাকলি ঘোষদস্তিদার। শপথের পর তিনি মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়াকে শুভেচ্ছা জানান। তারপর গলায় পরিয়ে দেন মুখ্যমন্ত্রীর পাঠানো শাল। হলুদ কাঁথাস্টিচের শালটি গলা পরে নেন সদ্য শপথ নেওয়া কর্ণাটকের মুখ্যমন্ত্রী। জানতে চান মমতা বন্দ্যোপাধ্যায়ের কুশল সংবাদ।

    কর্ণাটকে কংগ্রেসের এই জয়ে অক্সিজেন পেয়েছে  বিজেপি বিরোধী জোট। যা ২০২৪-এর লোকসভা ভোটের আগে বেশ তাৎপর্যপূর্ণ। সিদ্দারামাইয়া ও শিবকুমারের শপথে সেই উজ্জীবিত বিরোধী জোটের ছবি দেখা গেল।

    (পড়তে পারেন। ২৩-এর কর্ণাটক জয়ে ২৪-এর ভাবনায় কংগ্রেস, ২০১৩ ও ২০১৮-র ‘রীতি’ ভাঙার পরীক্ষা ডিকে শিবকুমারের সামনে)
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)